সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

মানবাধিকার লঙ্ঘনের জন্য বাংলাদেশকে জবাবদিহিতায় আনার আহ্বান অ্যামনেস্টির


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১২ নভেম্বর, ২০২৩ ১০:২৬ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিরোধী নেতাকর্মী গ্রেপ্তার, দমনপীড়ন, ভয়াবহ মানবাধিকার লঙ্ঘন ও মানবাধিকার পরিস্থিতির দ্রুত অবনতির কারণে জাতিসংঘের সদস্যদেশগুলোকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

বাংলাদেশ সরকারের কাছে বর্তমান পরিস্থিতি নিয়ে জবাবদিহি চাইছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটি।

গতকাল শনিবার সংস্থাটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

আগামীকাল জেনেভায় শুরু হবে জাতিসংঘে মানবাধিকার সংস্থার চতুর্থ সর্বজনীন নিয়মিত পর্যালোচনা (ইউনিভার্সেল পিরিয়ডিক রিভিউ-ইউপিআর)। বাংলাদেশকে জবাবদিহির আওতায় আনতে এ পর্যালোচনাকে জাতিসংঘের সদস্যদেশগুলোকে অবশ্যই কাজে লাগাতে হবে বলছে সংস্থাটি।

এছাড়া অ্যামনেস্টির দাবি নির্বাচনকে ঘিরে বাংলাদেশে দমনপীড়ন চলছে। উদ্দেশ্যপ্রণোদিত হামলা-মামলার কারণে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। আর তাই অ্যামনেস্টির প্রত্যাশা, জাতিসংঘের সদস্য দেশগুলো বাংলাদেশ সরকারের কাছে জবাবদিহির দাবি জানাবে।

অ্যামনেস্টির দক্ষিণ এশিয়ার উপ-আঞ্চলিক পরিচালক লিভিয়া স্যাকার্ডি বলেন, জাতিসংঘের সদস্য দেশগুলোর উচিত বাংলাদেশের অতীতের পরিস্থিতি মূল্যায়ন করে মানবাধিকার পরিস্থিতির উন্নয়নের জন্য সুনির্দিষ্ট ও উপযুক্ত সুপারিশ তুলে ধরা।

নির্বাচন সামনে রেখে বাংলাদেশে মানবাধিকার প্রশ্নবিদ্ধ হচ্ছে। বিরোধী নেতাকর্মী, গণমাধ্যম এবং সুশীল সমাজ সরকারের পরিকল্পিত আক্রমণের শিকার হচ্ছেন।

জাতিসংঘের মানবাধিকার পরিষদ ইউনাইটেড ন্যাশনস হিউম্যান রাইটস কাউন্সিলের (ইউএনএইচআরসি) ইউপিআর প্রতি চার বছরে একবার হয়।

এই ইউপিআরে সব সদস্য রাষ্ট্রের মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা করা হয়। সেক্ষেত্রে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের জমা দেওয়া তথ্য পর্যালোচনায় গুরুত্ব পায়।

অ্যামনেস্টি বলছে, নতুন সাইবার নিরাপত্তা আইন ২০২৩-এও আগের ডিজিটাল নিরাপত্তা আইনের কঠোর বিধিগুলো রাখা হয়েছে। আর তাই নতুন সাইবার নিরাপত্তা আইন আন্তর্জাতিক মানবাধিকার আইনের সঙ্গে সংগতিপূর্ণ করতে হবে বলছে সংস্থাটি।

নির্বাচনের আগে ভিন্নমত দমনে আইনটি ব্যবহার না করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

এ ছাড়া আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে নির্বিচারে যাদের আটক করা হয়েছে, তাদের অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবি জানায় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর