সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা খেলা

নিউজিল্যান্ডের কাছে উড়ে গেলো বাংলাদেশ


স্পোর্টস ডেস্ক প্রকাশের সময় :১৩ অক্টোবর, ২০২৩ ১০:১৯ : অপরাহ্ণ
মিচেল-উইলিয়ামসনের জুটিতে সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় নিউজিল্যান্ড। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

বিশ্বকাপে শুরুটা হয়েছিলো স্বপ্নের। এরপরই দুঃস্বপ্নের শুরু বাংলাদেশের। জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরুর পর টানা দ্বিতীয় হারের মুখ দেখলো লাল-সবুজের প্রতিনিধিরা। নিজেদের তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরেছে সাকিব আল হাসানের দল।

আজ শুক্রবার চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে প্রথমে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২৪৫ রান তোলে বাংলাদেশ। জবাবে অধিনায়ক কেন উইলিয়ামসন ও ড্যারিল মিচেলের জোড়া ফিফটিতে ৮ উইকেটে হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় নিউজিল্যান্ড।

২৪৬ রানের মাঝারি লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুটা মনমতো হয়নি নিউজিল্যান্ডের। দলীয় ১২ রানের মাথায় পেসার মুস্তাফিজুর রহমানের বলে উইকেটের পেছনে মুশফিকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন রাচিন রবীন্দ্র। ১৩ বলে ৯ রান করে বাঁহাতি এই ব্যাটার।

শুরুতে উইকেট হারালেও দলকে চাপে পড়তে দেননি দুই অভিজ্ঞ ব্যাটার কেন উইলিয়ামসন ও ডেভন কনওয়ে। এই দুজনের ৮০ রানের জুটিতে ভর করে বাংলাদেশকে চ্যালেঞ্জ জানায় কিউইরা। দলীয় ৯২ রানে কনওয়েকে ফিরিয়ে ব্রেকথ্রু দেন সাকিব।

তবে, ততক্ষণে অনেকটাই দেরি হয়ে গেছে। ম্যাচের পুরো নিয়ন্ত্রণ তখন নিউজ্যিান্ডের হাতে। ৫৯ বলে ৪৫ করে ফেরেন বাঁহাতি এই ব্যাটার।

এরপর ড্যারেল মিচেলকে নিয়ে ফের বড় জুটি গড়েন উইলিয়ামসন। সেই জুটিতেই মূলত জয়ের ভিত গড়ে ফেলে কিউইরা। যদিও দলীয় ১৯৮ রানের সময় চোটের কারণে রিটায়ার্ড হার্ট হয়ে সাজঘরে ফেরেন উইলিয়ামসন। এর আগে খেলেন ১০৭ বলে ৭৮ রানের কার্যকরী ইনিংস।

উইলিয়ামসনের চলে যাওয়ার পর গ্লেন ফিলিপসকে নিয়ে বাকি কাজ সারেন মিচেল।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ধাক্কা খায় টাইগাররা। ইনিংসের প্রথম বলেই ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন সহ অধিনায়ক লিটন কুমার দাস।

তিনে ব্যাটিং করতে আসা মিরাজকে নিয়ে শুরুর ধাকা কাটিয়ে ওঠার দায়িত্ব নেন আরেক ওপেনার তানজিদ তামিম।

কিন্ত দলীয় ৪০ রানের মাথায় ফার্গুসনের বলে প্যাভিলিয়নে ফেরেন বাঁহাতি এই ওপেনার। ১৭ বলে ১৬ রান করা তামিমের সবগুলো রানই আসে বাউন্ডারি থেকে।

নিউজিল্যান্ডের কাছে উড়ে গেলো বাংলাদেশ

তামিমের বিদায়ের পর বেশিক্ষণ টিকতে পারেননি দুই নির্ভরযোগ্য ব্যাটার মিরাজ ও শান্ত।

দলীয় ৫৬ রানের মাথায় পরপর দুই ওভারে ফিরে যান দুজন। ৪৬ বলে ৩০ রান করেন মিরাজ। ৭ রানে আউট হন ইনফর্ম শান্তও।

৫৬ রানে চার ব্যাটারকে হারিয়ে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়া বাংলাদেশকে টেনে তুলেন অধিনায়ক সাকিব ও উইকেটকিপার ব্যাটার মুশফিক। পঞ্চম উইকেট জুটিতে ৯৬ রানরে জুটি গড়ে বাংলাদেশকে বড় সংগ্রহের পথে রাখেন তারা।

কিন্তু তারাও পরপর আউট হন। সাকিব ৫১ বলে তিন চার ও দুই ছক্কায় ৪০ রানের ইনিংস খেলে ক্যাচ দেন। মুশফিকের ব্যাট থেকে আসে দলের পক্ষে সর্বোচ্চ ৭৫ বলে ৬৬ রানের ইনিংস। তিনি ছয়টি চার ও দুটি ছক্কার শট খেলেন।

সাকিব-মুশফিক ফেরার পর দলের হাল ধরতে নামেন তাওহীদ হৃদয় ও মাহমুদ উল্লাহ রিয়াদ। এর মধ্যে হৃদয় ১৩ রান করে সাজঘরে ফিরে যান।

তবে শেষ পর্যন্ত লড়াই করেন মাহমুদ উল্লাহ। তিনি ৪৯ বলে দুটি করে চার ও ছক্কায় ৪১ রানের ইনিংস খেলেন। তার সঙ্গে দুই ছক্কায় ১৭ রান করে দলকে লড়াই করার পুঁজি এনে দেন তাসকিন।

নিউজিল্যান্ডের বোলারদের মধ্যে ফার্গুসন ৩টি, ২টি করে উইকেট নিয়েছেন বোল্ট ও হেনরি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর