মঙ্গলবার, ১৪ মে, ২০২৪ | ৩১ বৈশাখ, ১৪৩১ | ৫ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

গ্যাবনে সামরিক অভ্যুত্থানের নেপথ্যে কে এই নগুয়েমা?


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৩১ আগস্ট, ২০২৩ ১০:৪৬ : পূর্বাহ্ণ
গ্যাবনে অভ্যুত্থানের নেতৃত্ব দিয়েছেন গ্যাবোনিজ রিপাবলিকান গার্ডের কমান্ডার ইন চিফ ব্রাইস ক্লোথায়ার ওলিগুই নগুয়েমা।
Rajnitisangbad Facebook Page

একটি পরিবারের কাছে কমপক্ষে ৫৬ বছর জিম্মি থাকার পর আফ্রিকার তেল উৎপাদনকারী দেশ গ্যাবনে সামরিক অভ্যুত্থান ঘটেছে।

গতকাল বুধবার দেশটির সেনাবাহিনী সামরিক অভ্যুত্থানের ঘোষণা দিয়েছে। তারা বলেছে, প্রেসিডেন্ট আলি বোঙ্গো অনডিম্বাকে গৃহবন্দি করেছে।

এই অভ্যুত্থানের নেতৃত্ব দিয়েছেন গ্যাবোনিজ রিপাবলিকান গার্ডের কমান্ডার ইন চিফ ব্রাইস ক্লোথায়ার ওলিগুই নগুয়েমা। তার সঙ্গে আছে প্রেসিডেন্ট বোঙ্গোর একজন কাজিন।

দেশটার অন্তর্বর্তী সরকারপ্রধান হিসেবে নিজের নাম ঘোষণা করেছেন ব্রাইস ক্লোথায়ার ওলিগুই নগুয়েমা। তিনি বর্তমানে দেশে সবচেয়ে প্রভাবশালী ও রহস্যময় ব্যক্তিদের অন্যতম। তিনি একজন সেনা কর্মকর্তার ছেলে। মরক্কোর রয়েল মিলিটারি একাডেমিতে প্রশিক্ষণ নিয়েছেন। প্রেসিডেন্ট বোঙ্গোর আগে তার পিতা ওমর বোঙ্গোর রিপাবলিকান গার্ডের কমান্ডারের দায়িত্ব পালন করেন।

ওমর বোঙ্গো ক্ষমতায় এসেছিলেন ১৯৬৭ সালে। ২০০৯ সালে তিনি মারা যান। এরপর ক্ষমতায় আসে তার ছেলে আলি বোঙ্গো অনডিম্বা। এরপর থেকে তিনিই ক্ষমতায় আছেন। ২৬ আগস্ট দেশটিতে জাতীয় নির্বাচন হয়। তাতে তৃতীয় মেয়াদের জন্য লড়াই করেন আলি বোঙ্গো অনডিম্বা।

গত মঙ্গলবার দিবাগত রাতে নির্বাচন কমিশন ফল ঘোষণা করে। এতে দেখা যায়, তৃতীয় মেয়াদে নির্বাচিত হয়েছেন আলি বোঙ্গো। এরপরই টেলিভিশনে নির্বাচনের ফল বাতিল ঘোষণা করেন এক ডজন সিনিয়র কর্মকর্তা। তারা সীমান্ত বন্ধ করে দেন। রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে বিলুপ্ত ঘোষণা করেন।

এরপর অভ্যুত্থান ঘটান ব্রাইস ক্লোথায়ার ওলিগুই নগুয়েমা। তিনি গ্যাবনের একজন উদ্যোক্তা ও মিলিয়নার।

যুক্তরাষ্ট্রে বোঙ্গো পরিবারের সম্পদের বিষয়ে ২০২০ সালে তদন্ত করে অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট।

তাতে দেখা যায়, ব্রাইস ক্লোথায়ার ওলিগুই নগুয়েমাও যুক্তরাষ্ট্রে রিয়েল এস্টেটে বিনিয়োগ করেছেন। ওই তদন্ত রিপোর্টে বলা হয়েছে, মেরিল্যান্ডে মধ্যম ও কর্মজীবী মানুষের বসবাস এমন এলাকায় ২০১৫ ও ২০১৮ সালে তিনটি বাড়ি কিনেছেন তিনি।

এসব বিষয়ে ব্রাইস ক্লোথায়ার ওলিগুই নগুয়েমাকে সাংবাদিকরা প্রশ্ন করলে তিনি বলেন, এসব ব্যক্তিগত বিষয়। আমি মনে করি, ফ্রান্স বা যুক্তরাষ্ট্রে মানুষের প্রাইভেট লাইফকে সম্মান দেখানো হয়।

বুধবার ফরাসি পত্রিকা লা মন্ডে’তে ব্রাইস ক্লোথায়ার ওলিগুই নগুয়েমার একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে। এতে তিনি বলেছেন, ২০১৮ সালের অক্টোবরে স্ট্রোকে আক্রান্ত হন আলি বোঙ্গো। রাষ্ট্রের প্রধান হিসেবে তিনি অসুস্থ হয়ে পড়েন। এ নিয়ে সবাই কথা বলেছেন। কিন্তু কেউই দায়িত্ব নিতে চান না। তৃতীয় মেয়াদে দায়িত্ব পালনের অধিকার প্রেসিডেন্টের নেই। সংবিধানকে লঙ্ঘন করা হয়েছে। যে নির্বাচন হয়েছে তা মোটেও ভাল ছিল না। তাই সেনাবাহিনী পরিস্থিতি উল্টে দেয়ার চেষ্টা করেছে। দায়িত্ব নিয়েছে।

তিনি আরও বলেন, আলি বোঙ্গো অবসরে যেতে পারেন। গ্যাবনের অন্য নাগরিকদের মতোই তিনি সব অধিকার ভোগ করছেন।

এদিকে বুধবার সকাল হতেই রাজধানী লিব্রেভিলের রাস্তায় নেমে সেনাদের সমর্থন করে অভ্যুত্থান উদযাপন করেন শত শত মানুষ।

অন্যদিকে জাতীয় টেলিভিশনে আরেক ঘোষণায় সেনা কর্মকর্তারা বলেন, তারা প্রেসিডেন্ট বোঙ্গোকে আটক করেছেন। ১৯৬৭ সাল থেকে গ্যাবন শাসন করছিলেন তার পিতা ওমর। তার কাছ থেকে ২০০৯ সালে ক্ষমতা নেন বোঙ্গো। তারপর তিনি ক্ষমতায় অক্ষত আছেন।

বিরোধীদের অভিযোগ, এই পরিবারটি তেল ও খনিজ সমৃদ্ধ দেশটির এসব সম্পদ ব্যবহার করে সাধারণ মানুষের জন্য কিছুই করেনি।

এর আগে সর্বশেষ সামরিক অভ্যুত্থান ঘটেছে জুলাইয়ে, নাইজারে। এছাড়া মালি, গিনি, বুরকিনা ফাসো, চাদের ক্ষমতা দখল করেছে সেনাবাহিনী।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর