রবিবার, ১৯ মে, ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১০ জিলকদ, ১৪৪৫

মূলপাতা বিএনপি

রাজধানীতে বিএনপির কালো পতাকা মিছিল, নেতা-কর্মীদের ঢল


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২৫ আগস্ট, ২০২৩ ৫:৩৩ : অপরাহ্ণ
আজ বিকেলে রাজধানীতে কালো পতাকা মিছিল বের করেন বিএনপি নেতা-কর্মীরা। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

সরকার পতনে একদফা দাবিতে রাজধানীতে কালো পতাকা মিছিল করেছে বিএনপি। এতে হাজারো নেতা-কর্মীর ঢল নামে।

আজ শুক্রবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে এই মিছিল শুরু হয়।

মিছিলে নেতৃত্ব দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। মিছিলটি আরামবাগ-মতিঝিল-শাপলা চত্বর-ইত্তেফাক মোড়-রাজধানী মার্কেট মোড় হয়ে নারিন্দা গিয়ে শেষ হয়।

ঢাকা মহানগর উত্তর বিএনপির গণমিছিলটি দলের স্থায়ী কমিটির অপর সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী নেতৃত্বে শ্যামলী স্কয়ার থেকে শুরু হয়। এটি রিং রোড-শিয়া মসজিদ-তাজমহল রোড-নূরজাহান রোড-মোহাম্মদপুর বাসস্ট্যান্ড হয়ে বছিলা চৌরাস্তায় গিয়ে শেষ হয়।

‘ফ্যাসিস্ট সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্তিকরণ, নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করে নতুন ইসি গঠন করে নির্বাচন অনুষ্ঠানের একদফা দাবিতে’ এই কালো পতাকা গণমিছিল অনুষ্ঠিত হয়।

এর আগে গুঁড়িগুঁড়ি বৃষ্টি উপক্ষো করে দুপুর ১টা থেকে কালো পতাকা, ব্যানার, ফেস্টুন, জাতীয় ও দলীয় পতাকা হাতে নিয়ে খণ্ড খণ্ড মিছিলসহকারে নয়াপল্টনে জড়ো হতে শুরু করেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি ও এর অঙ্গসংগঠনের হাজার হাজার নেতা-কর্মী। এ সময় তারা সরকারবিরোধী বিভিন্ন স্লোগানে কর্মসূচির প্রাঙ্গণ মুখরিত করে তুলেন।

এদিকে বিএনপির কালো পতাকা মিছিলকে ঘিরে নয়াপল্টন ও এর আশপাশের এলাকায় কঠোর নিরাপত্তার বলয় গড়ে তুলেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

নয়াপল্টনে কালো পতাকা নিয়ে মিছিল শুরু হওয়ার আগে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

বর্তমান সরকারকে পদত্যাগের আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আর দেনা বাড়াবেন না। একদিন এই দেনা শোধ করতে হবে। আমাদের দাবি মেনে নিয়ে পদত্যাগ করুন। তত্ত্বাবধায়ক বা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিন। এই নির্বাচনে যারাই ক্ষমতায় আসুক তাদের আমরা মেনে নেবো।’

ভারতের সমালোচনা করে মির্জা আব্বাস বলেন, ‘আপনার আওয়ামী লীগের সঙ্গে নয়, সরকারের সঙ্গে নয়, বিএনপির সঙ্গে নয়, এদেশের জনগণের সঙ্গে বন্ধুত্ব করুন। এই দেশের জনগণকে ভালোবাসতে শিখুন।’

ভারত শেখ হাসিনাকে আবার ক্ষমতায় আনতে চায়-এমন সমালোচনা করে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, ‘প্রতিবেশী হিসেবে এটা আপনাদের আমরা বলতেই পারি। এদেশে মানুষের সাথে সখ্য গড়ে তুলুন। যদি এদেশের মানুষ আপনাদের ভালো না বাসে তাহলে কখনোই কিছু নিতে পারবেন না।’

ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে এতে আরও বক্তব্য দেন স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক রাজীব আহসান প্রমুখ।

ঢাকা মহানগর উত্তরের কালো পতাকা নিয়ে গণমিছিলের আগে সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন আমীর খসরু মাহমুদ চৌধুরী।

উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে ও সদস্য সচিব আমিনুল হকের সঞ্চালনায় বক্তব্য দেন আরও কয়েকজন বিএনপি নেতা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর