শুক্রবার, ৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান গ্রেপ্তার


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৫ আগস্ট, ২০২৩ ৩:১২ : অপরাহ্ণ
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান
Rajnitisangbad Facebook Page

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খানকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। সাজা দেওয়ার পর পর তাকে লাহোরের জামান পার্কের বাসভবন থেকে গ্রেপ্তার করেছে পাঞ্জাব পুলিশ। খবর দ্য ডনের।

আজ শনিবার ইসলামাবাদের একটি আদালত তোশাখানা মামলায় ইমরান খানকে দোষী সাব্যস্ত করে এ রায় দেন। একই সঙ্গে তাকে এক লাখ রুপি অর্থদণ্ড দিয়েছেন আদালত।

কারাদণ্ডের পাশাপাশি ইমরান খান আগামী পাঁচ বছর কোনো ধরনের রাজনৈতিক কার্যক্রমে অংশ নিতে পারবেন না।

৭০ বছর বয়সী খানের বিরুদ্ধে অভিযোগ, ২০১৮ থেকে ২০২২ সালে ক্ষমতায় থাকাকালে রাষ্ট্রীয় উপহার ক্রয় ও বিক্রয় করেছেন তিনি। এসব উপহারের অর্থমূল্য প্রায় ৬ লাখ ৩৫ হাজার রুপি।

বিদেশ সফরে তাকে এসব উপহার দেওয়া হয়েছিল পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে, ব্যক্তি ইমরান খানকে নয়। তাই এসব রাষ্ট্রীয় সম্পদ।

রাষ্ট্রীয় কোষাগার তোশাখানার মালামাল অবৈধভাবে আত্মসাৎ ও তথ্য গোপন করার অভিযোগে ইমরানের বিরুদ্ধে অভিযোগ করে দেশটির নির্বাচন কমিশন। গত ১০ মে এ মামলায় তাকে অভিযুক্ত করা হয়।

মামলার রায় দেওয়ার সময় অতিরিক্ত জেলা ও দায়রা জজ (এডিএসআই) হুমায়ুন দিলাওয়ার বলেন, ইমরান খান ইচ্ছাকৃতভাবে তোশাখানার উপহার নিয়ে নির্বাচন কমিশনকে মিথ্যা তথ্য দিয়েছেন। দুর্নীতির জন্য দোষী সাব্যস্ত হওয়ায় তাকে নির্বাচনী আইনের ১৭৪ ধারার অধীনে ৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বিচারক দিলাওয়ার নির্দেশনা দেন, রায়টি কার্যকরে একটি কপি যেন ইসলামাবাদ পুলিশ প্রধানের কাছে পাঠানো হয়। যেন তারা রায় কার্যকর করতে পারেন।

আইন বিশেষজ্ঞরা বলেছেন, এ মামলায় দণ্ডিত হওয়ায় নভেম্বরের শুরুতে অনুষ্ঠেয় জাতীয় নির্বাচনে ইমরান খানের অংশ নেওয়ার সম্ভাবনা শেষ হয়ে যেতে পারে।

চলতি বছরের নভেম্বরের শুরুর দিকে পাকিস্তানের পরবর্তী সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর