বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪ | ২ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৭ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

হিউম্যান রাইটস ওয়াচের রিপোর্ট

বিক্ষোভে অত্যাধিক শক্তি প্রয়োগ করেছে বাংলাদেশে কর্তৃপক্ষ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৩ আগস্ট, ২০২৩ ৯:০১ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

জুলাইয়ের শেষ দিকে হওয়া বিক্ষোভগুলোতে বাংলাদেশ পুলিশ নির্বিচারে রাবার বুলেট, টিয়ার গ্যাস এবং জলকামান ব্যবহার করেছে। পাশাপাশি বিক্ষোভের সময় বিরোধী দলের সমর্থকদের লাঠিপেটা করা হয়েছে।

২ আগস্ট নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ কথা বলেছে জাতিসংঘের মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ।

হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া বিষয়ক ডেপুটি ডিরেক্টর মীনাক্ষী গাঙ্গুলী বলেন, রাজনৈতিক বিরোধীদের উপর এমন নৃশংস দমন-পীড়নকে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের উচিত, একটি উদ্বেগজনক ঘটনা হিসেবে বিবেচনা করা।

বাংলাদেশে নির্বাচন গণতান্ত্রিক হবে না বলে শঙ্কা প্রকাশ করে তিনি বলেন, বাংলাদেশ সরকার অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য আন্তর্জাতিক পর্যায়ে অঙ্গীকার করছে। অথচ তারা স্বৈরাচারী এবং নিন্দনীয়ভাবে বিরোধীদের ওপর আক্রমণ চালিয়ে যাচ্ছে, যা স্পষ্টভাবে সেই অঙ্গীকার লঙ্ঘন করেছে।

বিবৃতিতে হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, জুলাইয়ের শেষ দিকে বিরোধীদলীয় সমর্থকদের ওপর বাংলাদেশ পুলিশ নির্বিচার রাবার বুলেট, কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করেছে। এ সময় বিরোধী সমর্থকদের পিটুনিও দেওয়া হয়েছে। গত ২৯ জুলাইয়ের কর্মসূচি ঘিরে কয়েক দিনে কর্তৃপক্ষ প্রধান বিরোধী দল বিএনপির আট শতাধিক নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে। এটা দৃশ্যত রাজনৈতিক বিরোধীদের নিশানা করে আটকের চেষ্টা।

হিউম্যান রাইটস ওয়াচ বিবৃতিতে বলেছে, বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম ইইউ’র বিশেষ প্রতিনিধি গিলমোরের সাথে একটি মিডিয়া ব্রিফিংয়ের সময় অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য সরকারের প্রতিশ্রুতি পূনর্ব্যক্ত করেন। অথচ কর্তৃপক্ষ একইসঙ্গে বিরোধী দলের কর্মীদের বিরুদ্ধে ব্যাপক দমন-পীড়ন চালাচ্ছে। সংগঠনটি আরও বলে, ইইউ সহ বাংলাদেশের আন্তর্জাতিক অংশীদারদের প্রকাশ্যে ঘোষণা দেয়া উচিত যে, ২০২৪ সালের নির্বাচনের আগে সরকার যদি গুরুতর ‘নিপীড়ন’ মোকাবেলায় দৃঢ় এবং সময়োপযোগী পদক্ষেপ নিতে ব্যর্থ হয় তাহলে বাংলাদেশের বিভিন্ন বাণিজ্য সুবিধা এবং অন্যান্য সহযোগিতার উপর এর নেতিবাচক প্রভাব পরবে।

আরও পড়ুন: বিক্ষোভ দমাতে আগ্নেয়াস্ত্র ও রাবার বুলেট বন্ধ করতে বললো অ্যামনেস্টি

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর