বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪ | ২ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৭ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

গণতান্ত্রিক প্রক্রিয়ার ক্ষতি করায় ৪ দেশের ৩৯ ব্যক্তির ওপর মার্কিন নিষেধাজ্ঞা


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২০ জুলাই, ২০২৩ ৯:০৭ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

জেনেশুনে গণতান্ত্রিক প্রক্রিয়া বা প্রতিষ্ঠানের ক্ষতি করার সঙ্গে যুক্ত লাতিন আমেরিকার চারটি দেশের ৩৯ ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

দেশগুলো হলো-এল সালভাদর, গুয়াতেমালা, হন্ডুরাস ও নিকারাগুয়া।

এল সালভাদরের সাবেক দুজন প্রেসিডেন্ট কার্লোস মাউরিসিও ফুনেস কার্তাজেনা ও সালভাদর সানচেজ সেরেনের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

স্থানীয় সময় বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ‘সেকশন ৩৫৩ করাপশন অ্যান্ড আনডেমোক্রেটিক এক্টরস রিপোর্ট:২০২৩’-এ ১১ পৃষ্ঠার রিপোর্টে এ কথা বলা হয়।

ওই চারটি দেশের মধ্যে এল সালভাদরে ৬ জন, হন্ডুরাসে ১০ জন, গুয়াতেমালায় ১০ জন এবং নিকারাগুয়ার ১৩ জন রয়েছেন এই নিষেধাজ্ঞার আওতায়। ফলে তারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না।

কংগ্রেসের কাছে জমা দেয়া ওই রিপোর্ট অনুযায়ী, এসব ব্যক্তি যুক্তরাষ্ট্রের ভিসা পাওয়ার বৈধতা হারিয়েছেন। যদি কারো কাছে এখন ভিসা থাকে তা তাৎক্ষণিকভাবে বাতিল করা হয়েছে। অন্য যেকোনো রকম বৈধ ভিসা বা যুক্তরাষ্ট্রে প্রবেশের কোনো ডকুমেন্ট থাকলে তাও বাতিল করা হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, এসব ব্যক্তি (১) গণতান্ত্রিক প্রক্রিয়া বা প্রতিষ্ঠানকে বাধাগ্রস্ত করেছেন, (২) উল্লেখযোগ্য দুর্নীতি করেছেন এবং (৩) দুর্নীতির তদন্তে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছেন।

এর সঙ্গে যুক্ত আছে সরকারি কাজের কন্ট্রাক্ট পেতে ঘুষ, চাঁদা দাবি, দুর্নীতিতে সহযোগিতা করা, অর্থ পাচার করা, সহিংসতা, হয়রানি ও ভীতি প্রদর্শন করা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর