শুক্রবার, ১০ মে, ২০২৪ | ২৭ বৈশাখ, ১৪৩১ | ১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

ইউরোপীয় ইউনিয়নের নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধি দল ঢাকায়


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৯ জুলাই, ২০২৩ ১১:৫৩ : পূর্বাহ্ণ
ইউরোপীয় ইউনিয়েনের পতাকা। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

আগামী জাতীয় নির্বাচনের পরিবেশ মূল্যায়ন করতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ৬ সদস্যের নির্বাচনী পর্যবেক্ষক মিশন আজ রোববার ভোরে ঢাকায় এসে পৌঁছেছে।

২৩ জুলাই পর্যন্ত ২ সপ্তাহের সফরে ইইউ প্রতিনিধি দল সরকার, রাজনৈতিক দল, নির্বাচন কমিশন, নিরাপত্তা কর্মকর্তা, সুশীল সমাজ এবং গণমাধ্যমের সঙ্গে কথা বলবেন।

বাংলাদেশে ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন, তাদের সিদ্ধান্ত নিতে হবে, ইউরোপীয় ইউনিয়নের একটি পূর্ণাঙ্গ পর্যবেক্ষণ মিশন মোতায়েন করা উপযোগী, সুপারিশযোগ্য কিংবা সম্ভব কি না।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাবলিক ডিপ্লোম্যাসি উইংয়ের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ রফিকুল আলম গত বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাপ্তাহিক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, এই মিশনের কাজ হবে মূল নির্বাচন পর্যবেক্ষণ মিশনের পরিধি, পরিকল্পনা, বাজেট এবং নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে মূল্যায়ন করা। নির্বাচন কমিশনের আমন্ত্রণে ইইউ’র এই সফর এবং এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের তেমন কিছু করার নেই।

ইউরোপীয় ইউনিয়নের হাই রিপ্রেজেন্টেটিভ জোসেপ বোরেলের কাছে যে মূল্যায়ন প্রতিবেদন জমা দেওয়া হবে তার ওপর ভিত্তি করে আগামী জাতীয় নির্বাচনের আগে এখানে একটি পূর্ণাঙ্গ নির্বাচন পর্যবেক্ষণ মিশন (ইওএম) পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

ইইউ প্রতিনিধি দল ঢাকায় তাদের কার্যক্রমের সময়সূচি প্রকাশ করেনি।

তবে একটি কূটনৈতিক সূত্র জানিয়েছে, এখন পর্যন্ত তাদের গণমাধ্যমের সঙ্গে যোগাযোগের কোনো পরিকল্পনা নেই। এমনকি তাদের নামও প্রকাশ করা হয়নি; কারণ প্রতিনিধিদল সম্পূর্ণ স্বাধীন এবং নিরপেক্ষ থাকতে চায়।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর