মঙ্গলবার, ২১ মে, ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১২ জিলকদ, ১৪৪৫

মূলপাতা বাণিজ্য

আবারও কাঁচা মরিচের বাজারে আগুন, কেজি ৫০০ টাকা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৫ জুলাই, ২০২৩ ১১:৪৪ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

হঠাৎ করেই আবারও কাঁচা মরিচের বাজার ঊর্ধ্বমুখী। এক রাতের ব্যবধানে কেজিতে কাঁচা মরিচের দাম বেড়েছে ২৮০ থেকে ৩০০ টাকা।

আজ বুধবার সকালে রাজধানীর বিভিন্ন কাঁচা বাজার ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা কেজি প্রতি দাম হাঁকাচ্ছেন প্রায় ৫০০ টাকা। অথচ সোমবার ও মঙ্গলবার কাঁচা মরিচ বিক্রি হয়েছে ২০০ থেকে ২৫০ টাকা কেজি।

ঈদের পর ভারত থেকে আমদানির প্রভাবে কিছুটা স্বস্তি ফিরেছিল কাঁচামরিচের বাজারে। কিন্তু দুদিন না যেতেই ফের কাঁচা মরিচের বাজারে অস্থিরতা তৈরি হয়েছে।

বাজারে গিয়ে ক্ষোভ প্রকাশ করছেন সাধারণ ক্রেতারা।

বাজার করতে আসা ক্রেতা সাজ্জাদ হোসেন বলেন, কাঁচা মরিচ নিয়ে ব্যবসায়ীরা তামাশা শুরু করছে। ব্যবসায়ীরা সিন্ডিকেট করে কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়াচ্ছে। সরকারের উচিত, যারা বাজারকে অস্থিতিশীল করছে এসব অসাধু ব্যবসায়ীদের চিহ্নিত করে দ্রুত ব্যবস্থা নেওয়া।

মোহাম্মদপুরের কাঁচামাল ব্যবসায়ী শাহীন বলেন, মঙ্গলবার প্রতি কেজি ২০০ থেকে ২২০ টাকায় বিক্রি করেছি। কিন্তু আজকে পাইকারী বাজারে দাম বেড়ে গেছে। তাই আমাদের বাড়তি দামে বিক্রি করতে হচ্ছে।

মিরপুরের বাজারে ব্যবসায়ীদের মুখে একই সুর। বাজার ব্যবসায়ী তারেক বলেন, গতকাল ৫ কেজি মরিচ এনেছি ১২০০ টাকা দিয়ে। আজকে এনেছি ২ হাজার ৩০০ টাকা পাল্লা। এবার বলুন, আমি কী করবো?

গত ২ জুলাই ৫০০ টাকা থেকে ৬০০ টাকা কেজিতে কাঁচা মরিচ বিক্রি হয়। এছাড়া দেশের কোথাও কোথাও হাজার টাকা কেজিতে কাঁচা মরিচ বিক্রির খবর পাওয়া যায়।

পরিস্থিতি মোকাবিলায় সরকার ভারত থেকে কাঁচা মরিচ আমদানির সিদ্ধান্ত নেয়। গত তিনদিনে বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে এসেছে ১২৩ টন আমদানিকৃত কাঁচা মরিচ।

ভারত থেকে কাঁচা মরিচ আসায় গত ৩ জুলাই রাজধানীর বাজারে মরিচের দাম এক লাফে কেজিতে ৩০০ টাকা পর্যন্ত কমে গিয়েছিল।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর