শুক্রবার, ৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

রাষ্ট্রদূতরা সীমা লঙ্ঘন করলে ব্যবস্থা, হুঁশিয়ারি পররাষ্ট্র প্রতিমন্ত্রীর


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৫ জুন, ২০২৩ ৭:১৯ : অপরাহ্ণ
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশে কর্মরত বিদেশি রাষ্ট্রদূতরা তাদের দায়িত্বের বাইরে গিয়ে কোনো কাজ করলে বা সীমা লঙ্ঘন করলে তাদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

আজ সোমবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইয়ামা কিমিনোরি গতকাল রোববার গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে বিএনপি নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন। এর একদিন আগে জাপানি রাষ্ট্রদূত বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় সম্পর্কে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের কাছে জানতে চান।

রাষ্ট্রদূতরা এ ধরনের কাজ করতে পারেন কিনা জানতে চাইলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমার বিস্তারিত জানা নেই। আজ থেকে ছয় মাস আগে একটি পরিস্থিতি গিয়েছে। কেউ কেউ তখন দায়িত্বের বাইরে গিয়ে কাজ করেছেন। যদি কোনো দেশের রাষ্ট্রদূত আবারও সে ধরনের কোনো কর্মকাণ্ডে জড়িত হন, যেটা আমরা মনে করবো যে, তাদের সীমা লঙ্ঘন করে ফেলছেন। এটা আমলে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবো।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ৬ মার্কিন কংগ্রেসম্যানের লেখা চিঠির বিষয়ে এক প্রশ্নের জবাবে শাহরিয়ার আলম বলেন, আমরা চিঠিটা সংগ্রহ করেছি। এই চিঠিতে তথ্যের বড় ধরনের ঘাটতি আছে, বাড়াবাড়ি আছে। কংগ্রেসম্যানদের প্রচেষ্টা দুর্বল ও সস্তা। নির্বাচন ঘনিয়ে আসছে, এসব বিষয় আরো আসবে।

ভারতের পার্লামেন্টে অখন্ড ভারতের যে মানচিত্রের ম্যুরাল তৈরি হয়েছে তা নিয়ে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, এটি অনেক আগের। বিস্তারিত জানতে দিল্লির বাংলাদেশ দূতাবাসকে নির্দেশনা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর