বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪ | ২ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৭ জিলকদ, ১৪৪৫

মূলপাতা বাণিজ্য

ঈদের ১ মাস আগেই পেঁয়াজের সেঞ্চুরি


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৪ জুন, ২০২৩ ১০:৪১ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ঈদুল আজহাকে সামনে রেখে প্রায় প্রতিবছরই পেঁয়াজের বাজার অস্থিতিশীল হয়। কিছু অসাধু ব্যবসায়ী নিজেরা সিন্ডিকেট করে দাম বাড়িয়ে দেয় ইচ্ছামতো।

এবারও তার ব্যতিক্রম হয়নি। ঈদুল আজহার এক মাস আগেই বাজারে পেঁয়াজের দাম আকাশচুম্বী। এরই মধ্যে রাজধানীর বিভিন্ন বাজারে ভালো মানের পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি প্রায় একশ টাকা।

মাত্র দেড়মাস আগে রমজানে এক কেজি পেঁয়াজ ৩৫ টাকায় পাওয়া গেলেও এখন তা প্রায় তিনগুণ বেড়েছে।

সবশেষ দুই দিনের ব্যবধানে কেজিতে দাম বেড়েছে ১৫ টাকা। আজ রোববার রাজধানীর বিভিন্ন বাজারে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়।

রাজধানীর রজনীগন্ধা, মিরপুর ১১, মিরপুর ১, আগারগাঁও কাঁচাবাজার, কারওয়ান বাজার এবং এসব এলাকার খুচরা বাজার ঘুরে দেখা যায়, প্রতিকেজি পেঁয়াজ (দেশি কিং) বিক্রি হচ্ছে ৯০ টাকায়। এ ছাড়া দেশি (পাবনা) বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকা কেজি।

পেঁয়াজের দাম নিয়ে ক্রেতা-বিক্রেতাদের মধ্যে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

ক্রেতাদের অভিযোগ, প্রতি বছরই কুরবানির ইদকে সামনে রেখে অসাধু বিক্রেতারা পেঁয়াজ নিয়ে সিন্ডিকেট করেন।

তবে বিক্রেতাদের দাবি, মূলত ভারত থেকে আমদানি না হওয়ায় পেঁয়াজের দাম বাড়ছে। এমনটা চলতে থাকলে আসন্ন কুরবানির ইদে পেঁয়াজের বাজার পুরোপুরি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।

কৃষকের উৎপাদিত পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিত করতে চলতি বছরের ১৫ মার্চ থেকে পেঁয়াজের আইপি (ইমপোর্ট পারমিট) বন্ধ করে দেয় সরকার। ফলে পরদিন ১৬ মার্চ থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যায়। এরপর থেকেই ধীরে ধীরে দাম বাড়তে থাকে রান্নায় অতিপ্রয়োজনীয় মসলাজাতীয় পণ্যটির।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর