শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ | ১৫ চৈত্র, ১৪৩০ | ১৮ রমজান, ১৪৪৫

মূলপাতা আবহাওয়া

প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিলো ‘মোখা’, রাতেই দিক পরিবর্তনের সম্ভাবনা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১১ মে, ২০২৩ ১০:০৩ : অপরাহ্ণ
ঘূর্ণিঝড় মোখার সবশেষ পরিস্থিতি, আবহাওয়া অধিদপ্তর থেকে পাওয়া ছবি।
Rajnitisangbad Facebook Page

প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মোখা’। আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ১১০ কিলোমিটার বেগে শক্তি বাড়িয়ে গত ৬ ঘণ্টায় মোংলা ও পায়রা সমুদ্র বন্দরের দিকে ৫৫ কিলোমিটার এগিয়ে এসেছে।

তবে ঘূর্ণিঝড়টি শুক্রবার সকালের আগেই দিক পরিবর্তন করে ক্রমন্বয়ে উত্তর-উত্তরপূর্ব (কক্সবাজার-মিয়ানমারের) দিকে অগ্রসর হতে পারে।

আজ বৃহস্পতিবার রাত ৯টায় আবহাওয়া অধিদপ্তরের দেওয়া বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আবহাওয়ার বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মোখা’ আরও উত্তর দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঘূর্ণিঝড়টি আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১২০৫ কি.মি. দক্ষিণ- দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১১৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১১৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১১‌৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল ঘূর্ণিঝড়টি।

ঘূর্ণিঝড়টি আরও ঘণীভূত হয়ে শুক্রবার সকাল পর্যন্ত উত্তর-উত্তরপশ্চিম দিকে এবং পরবর্তীতে দিক পরিবর্তন করে ক্রমান্বয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে।

আবহাওয়া অফিস জানায়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটার এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার। যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আরও পড়ুন: ঘূর্ণিঝড়ের নাম কেন ‘মোখা’

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর