মঙ্গলবার, ১৪ মে, ২০২৪ | ৩১ বৈশাখ, ১৪৩১ | ৫ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

সুদানে বাংলাদেশ দূতাবাস ও রাষ্ট্রদূতের বাসভবনে গুলি


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৬ এপ্রিল, ২০২৩ ১০:২১ : পূর্বাহ্ণ
সুদানে বাংলাদেশের রাষ্ট্রদূতের বাসভবনে গুলি। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

সুদানে গৃহযুদ্ধে বিবাদমান সামরিক বাহিনী ও আধাসামরিক বাহিনীর মধ্যে সংঘর্ষ চলাকালে রাজধানী খার্তুমে বাংলাদেশ দূতাবাস এবং বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের (চার্জ দ্য অ্যাফেয়ার্স) বাসভবনে পৃথকভাবে মেশিনগানের গুলি আঘাত হেনেছে।

গত ১৫ ও ২২ এপ্রিল ঘটনা দুটি ঘটে। দুই ঘটনায় বাংলাদেশে দূতাবাসের কেউ হতাহত হননি। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

ইতোমধ্যে সুদানে অবস্থানরত বাংলাদেশিদের নিরাপদে অন্য দেশের মাধ্যমে ফিরিয়ে আনার সিদ্ধান্ত জানিয়েছে সরকার। সুদানে বর্তমানে বাংলাদেশের প্রায় ১ হাজার ৫০০ নাগরিক আছেন। এদের মধ্যে প্রাথমিক পর্যায়ে ৫০০ জনের মতো বাংলাদেশি ফিরতে আগ্রহ প্রকাশ করেছেন।

সূত্র জানায়, দেশটির সামরিক বাহিনী ও আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) লড়াইয়ের শুরুতে গত ১৫ এপ্রিল রাজধানী খার্তুমে বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদের বাসায় আঘাত হানে মেশিনগানের গুলি।

এর এক সপ্তাহ পর ২২ এপ্রিল বিবদমান দুই পক্ষের লড়াইয়ের সময় বাংলাদেশ দূতাবাসের জানালা ও দেয়াল ভেদ করে মেশিনগানের গুলি ঢুকে পড়ে। তবে গোলাগুলির এই দুই ঘটনায় বাংলাদেশ দূতাবাসের কেউ হতাহত হননি।

বর্তমানে সুদানে বাংলাদেশি ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদ ও অন্যান্য কর্মকর্তা খার্তুম থেকে প্রায় আড়াই শ মাইল দূরের জাজিরা প্রদেশের মাদানি শহরে অবস্থান করছেন। সেখানে অবস্থান করেই বাংলাদেশের নাগরিকদের নিরাপদে ফেরানোর প্রক্রিয়ায় যুক্ত আছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, খার্তুমে বাংলাদেশ দূতাবাস এরই মধ্যে বাংলাদেশিদের ফিরিয়ে আনার সিদ্ধান্তের কথা সেখানে অবস্থানরত বাংলাদেশিদের মধ্যে প্রচার শুরু করেছে। তাদের সৌদি আরবের জেদ্দা হয়ে ফেরানো হবে। সুদানে বর্তমানে ২ হাজারের মতো বাংলাদেশি যুদ্ধে আটকা পড়েছেন।

ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদ জানান, আগ্রহী বাংলাদেশিদের নিরাপদে ফিরিয়ে আনার জন্য কাজ করছে দূতাবাস। ইতোমধ্যে বাংলাদেশিদের মধ্যে ফর্ম বিলি করা হয়েছে এবং তাদের নিরাপদে সরিয়ে নেওয়ার জন্য বাস ভাড়া করার চেষ্টা করা হচ্ছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর