শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ১৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা খেলা

বাফুফের সাধারণ সম্পাদককে নিষিদ্ধ করলো ফিফা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৪ এপ্রিল, ২০২৩ ৮:১৪ : অপরাহ্ণ
বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

অনিয়মের দায়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এছাড়া বাংলাদেশি মুদ্রায় প্রায় ১২ লাখ টাকা জরিমানাও করা হয়েছে তাকে।

নিষেধাজ্ঞার ফলে এই দুই বছরে ফুটবলের কোনো ধরনের কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত থাকতে পারবেন না সোহাগ।

আজ শুক্রবার ফিফার ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে তার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপের কথা জানানো হয়।

এর আগে আর্থিক অনিয়মে কারণ দর্শানোর নোটিশের জবাব দিতে সশরীরে ফিফার সদরদপ্তর জুরিখে যান আবু নাঈম সোহাগ। তবে নিজেকে রক্ষা করতে পারেননি তিনি। ফিফা স্বাধীন নৈতিক কমিটির মাধ্যমে দুই বছরের নিষেধাজ্ঞা দিলো তাকে।

আবু নাঈম সোহাগের বিরুদ্ধে মূল অভিযোগ ফিফার দেওয়া অর্থ বাফুফের খরচ দেখাতে তিনি ভুল ডকুমেন্ট দেখিয়েছেন। ফিফা শুনানি ও তথ্য-উপাত্ত বিশ্লেষণ করেই এই শাস্তি দিয়েছে বলে তাদের বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

সোহাগের বিরুদ্ধে সাধারণ আর্টিকেল ১৫ (দায়িত্বে অবহেলা), ১৫ (সততা) ও ২৪ (মিথ্যা তথ্য দেওয়া) ভঙ্গের অভিযোগ দেখিয়েছে তার। এই সিদ্ধান্ত জানানো হয়েছে আবু নাঈম সোহাগকেও। অনুলিপি পাঠানো হয়েছে বাফুফে ও এএফসিতে।

২০১১ সালে প্রথমবারের মতো বাফুফের সাধারণ সম্পাদক হন আবু নাঈম সোহাগ। সর্বশেষ ২০২১ সালে আরো দুই বছরের জন্য এই দায়িত্ব পান তিনি।

সম্প্রতি অলিম্পিক বাছাইয়ের ম্যাচ খেলতে মেয়েদের জাতীয় দলের অর্থাভাবে মিয়ানমারে না যেতে পারার ইস্যুতে আলোচনায় উঠে এসেছে আবু নাঈম সোহাগের নাম। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং মন্ত্রণালয় সংশ্লিষ্ট সংসদীয় কমিটির তোপের মুখে পড়েছেন তিনিও।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর