রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪ | ১৫ বৈশাখ, ১৪৩১ | ১৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

ড. ইউনূস প্রসঙ্গে বিশ্বনেতাদের অভিযোগ অবাস্তব ও অলীক: পররাষ্ট্রমন্ত্রী


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৯ মার্চ, ২০২৩ ১০:১৫ : অপরাহ্ণ
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ফাইল ছবি
Rajnitisangbad Facebook Page

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ করে ড. মুহাম্মদ ইউনূস প্রসঙ্গে বিশ্বনেতাদের অভিযোগ অবাস্তব ও অলীক বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ভারত ও কাতার সফর শেষে ঢাকায় ফিরে আজ বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড.মুহাম্মদ ইউনূসকে হয়রানি না করার অনুরোধ জানিয়ে গত ৭ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর একটি খোলা চিঠি পাঠিয়েছেন ৪০ জন বিশ্বনেতা।

ওই ৪০ জনের মধ্যে যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন, বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের দল-ডেমোক্রেটিক পার্টি মনোনীত প্রেসিডেন্ট প্রার্থী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট আল গোর, জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, আয়ারল্যান্ডের সাবেক প্রেসিডেন্ট মেরি রবিনসন, সম্প্রতি বাংলাদেশ সফর করে যাওয়া প্রয়াত মার্কিন সিনেটর এডওয়ার্ড এম কেনেডির পুত্র টেড কেনেডি জুনিয়রের মতো আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যক্তিবর্গ রয়েছেন।

গত মঙ্গলবার চিঠিটি প্রকাশ করে ‘প্রটেক্ট ইউনূস ডট ওয়ার্ড প্রেস ডট কম’। ওই খোলা চিঠিটি যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত প্রভাবশালী ওয়াশিংটন পোস্ট পত্রিকাতে পূর্ণ-পাতার বিজ্ঞাপন হিসেবেও প্রকাশিত হয়েছে।

চিঠিতে আরো বলা হয়েছে, নোবেল পুরস্কার বিজয়ী অধ্যাপক ডক্টর মুহাম্মদ ইউনূসেরন মতো ‘একজন অনবদ্য পরিশুদ্ধ’ মানুষ তার কার্যক্রমগুলো বাংলাদেশ সরকারের অন্যায় আক্রমনের শিকার হচ্ছে এবং হয়রানি ও তদন্তের মধ্যে পড়ছে।

এই চিঠি প্রসঙ্গে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, ‘যারা বাংলাদেশের উন্নয়ন পছন্দ করেন না, তারাই শেখ হাসিনার অবস্থান দুর্বল করতে ফন্দি করছেন।’

আরও পড়ুন: ড. ইউনূসকে নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ৪০ বিশ্বনেতার খোলা চিঠি

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর