শুক্রবার, ৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

নিষেধাজ্ঞাভুক্ত জাহাজ ভিড়তে না দেয়ায় রাশিয়ায় বাংলাদেশি দূতকে তলব


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২১ ফেব্রুয়ারি, ২০২৩ ১০:২১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

মস্কোয় নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসানকে তলব করেছে রাশিয়া। মার্কিন নিষেধাজ্ঞা থাকায় উরসা মেজর নামে রাশিয়ার জাহাজ বাংলাদেশের মোংলা বন্দরে প্রবেশে নিষেধাজ্ঞার প্রতিবাদে তাকে তলব করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এ মাসের শুরুতে রাশিয়ার কয়েক ডজন জাহাজ নিষিদ্ধ করে বাংলাদেশ। এসব জাহাজ পশ্চিমাদের নিষেধাজ্ঞার আওতায় ছিল। এ কারণে বাংলাদেশের জলসীমায় এমন জাহাজ প্রবেশ করতে দেয়া হয়নি।

বাংলাদেশি দূতকে তলব করা নিয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, তারা মস্কোতে বাংলাদেশি রাষ্ট্রদূতকে তলব করে জানিয়েছে, ঐতিহ্যগতভাবে দ্বিপক্ষীয় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অনুযায়ী ওই সিদ্ধান্ত নেয়া হয়নি। এর ফলে সম্ভাবনাময় বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার ওপর বিরূপ প্রভাব পড়তে পারে।

ইউক্রেন সংকট শুরুর পর রাশিয়ার ওপর একাধিক নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞায় থাকা রাশিয়ার একটি জাহাজে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের সরঞ্জাম পাঠায় দেশটি।

এ জাহাজটি বঙ্গপোসাগরে ভেসে বেড়াচ্ছে এখনও। তাৎক্ষনিক জাহাজের অবস্থান শনাক্ত করতে গিয়ে গ্লোবাল শিপ ট্র্যাকিং ইন্টিলিজেন্স মেরিন ট্রাফিক ওয়েবসাইট থেকে ২১ ফেব্রুয়ারি রাতে সর্বশেষ এ তথ্য জানা গেছে।

মস্কোর প্রতি ঢাকা অনুরোধ করেছে, এই বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম সরবরাহের জন্য নিষেধাজ্ঞার আওতায় থাকা কোনো জাহাজ যেন ব্যবহার না করা হয়।

উল্লেখ্য, রাশিয়ার রাষ্ট্র মালিকানাধীন পারমাণবিক শক্তি বিষয়ক সংগঠন রোসাটম বর্তমানে বাংলাদেশে প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে। এই কেন্দ্রটির ২০২৪ সালে অপারেশন শুরু করার কথা রয়েছে।

আরও পড়ুন: রাশিয়া জেনেশুনে নিষেধাজ্ঞায় থাকা জাহাজ পাঠিয়েছে, তাজ্জব পররাষ্ট্রমন্ত্রী

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর