শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ১৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বাণিজ্য

ইসলামী ব্যাংককে ৮ হাজার কোটি টাকা ধার দিলো বাংলাদেশ ব্যাংক


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২ জানুয়ারি, ২০২৩ ১২:১৪ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বছর শেষে বাংলাদেশ ব্যাংক থেকে আরও ৮ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে ইসলামী ব্যাংক। নগদ ঘাটতি দেখা দেয়ায় বিশেষ সুবিধায় এই ঋণ নিয়েছে ইসলামী ব্যাংক।

জানা গেছে, বিদায়ী বছরের নভেম্বর ও ডিসেম্বরে মোট ২৪ দিন বাংলাদেশ ব্যাংকে নগদ অর্থ জমা রাখতে (সিআরআর) ব্যর্থ হয়েছে ব্যাংকটি। এজন্য ইসলামী ব্যাংক জরিমানাও গুনছে। গত ২৮ ডিসেম্বর ৫ হাজার ১০১ কোটি টাকা নগদ ঘাটতিতে পড়ে ইসলামী ব্যাংক।

এমন পরিস্থিতিতে গ্রাহকদের চাহিদা মেটাতে ও আমানতের বিপরীতে কেন্দ্রীয় ব্যাংকের চাহিদামতো তারল্য জমা রাখতে ২৯ ডিসেম্বর ৮ দশমিক ৭৫ শতাংশ সুদে জরুরি ভিত্তিতে ৮ হাজার কোটি টাকা ঋণ নেয় ব্যাংকটি।

সাধারণত সুকুক বন্ড ও বাংলাদেশ সরকার ইসলামিক বিনিয়োগ বন্ড জমা দিয়ে শরিয়াহ ব্যাংকগুলো টাকা ধার নেয়।

তবে ইসলামী ব্যাংকের ব্যবহারযোগ্য বন্ড শেষ হয়ে এসেছে। ফলে বিরল এই ব্যবস্থায় টাকা ধার দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। যদিও শরিয়াহ ব্যাংকগুলোকে নির্দিষ্ট সুদে টাকা ধার নেয়ার সুযোগ নেই।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক বলেন, ব্যাংকগুলো নগদ ঘাটতিতে পড়লে তাৎক্ষণিকভাবে তা কাটাতে কেন্দ্রীয় ব্যাংক থেকে বিরল এ সুবিধা নিয়ে থাকে।

বাংলাদেশ ব্যাংকের এই মুখপাত্র বলেন, ব্যাংকগুলোর ঋণ নেওয়ার শেষ ভরসাস্থল হলো কেন্দ্রীয় ব্যাংক। সেই কারণেই ইসলামী ব্যাংককে এ ঋণ দেওয়া হয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর