শুক্রবার, ৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা খেলা

মরক্কোর জয়রথ থামিয়ে স্বপ্নের ফাইনালে ফ্রান্স


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৫ ডিসেম্বর, ২০২২ ৪:১৪ : পূর্বাহ্ণ
পুরো ম্যাচে বেশ কয়েকবার গোলরক্ষক লরিসের পরীক্ষা নিয়েছেন মরোক্কানরা। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

যে হিংস্র সিংহের থাবায় বদ হয়েছিল ক্রোয়েশিয়া-বেলজিয়াম-স্পেন। যার কবল থেকে রেহাই পায়নি পর্তুগালও। আফ্রিকা মহাদেশের প্রথম দল হিসেবে শেষ চারে উঠার পর যার পানে বিশ্ব অবাক দৃষ্টিতে তাকিয়েছিল, সেই সিংহের গর্জন থামিয়ে দিয়েছে ফ্রান্স। কাতার বিশ্বকাপের সবচেয়ে চমক দেখানো দল মরক্কোর জয়রথ অবশেষে থামলো।

বুধবার দিবাগত রাতে কাতারের আল বাইত স্টেডিয়ামে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে মরক্কোকে ২-০ গোলে হারিয়েছে ফ্রান্স। দলের জয়ের গোল করেছেন থিও এরনান্দেজ ও কোলো মুয়ানি।

এই নিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালের টিকেট পেল দিদিয়ের দেশমের দল। টানা দ্বিতীয় শিরোপা জেতার আশায় আগামী রোববার লুসাইল স্টেডিয়ামে আর্জেন্টিনার মুখোমুখি হবে ফ্রান্স। আর্জেন্টিনা প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে।

ম্যাচের শুরুতেই এগিয়ে যায় ফ্রান্স। পঞ্চম মিনিটে মাঝমাঠ থেকে রাফায়েল ভারানের বাড়ানো বল ধরে মরক্কোর বিপৎসীমায় ঢুকে পড়া আঁতোয়া গ্রিজমান বল ঠেলে দেন ডি-বক্সে থাকা কিলিয়ান এমবাপ্পেকে। জটলার ভেতর থেকে ফরাসি ফরোয়ার্ড দুইবার শট নিতে চেষ্টা করেন। কিন্তু মরোক্কান ডিফেন্ডারদের বাধায় তিনি সফল না হলেও দুর্দান্ত এক অ্যাক্রোবেটিক হাফ ভলিতে গোলরক্ষক ইয়াসিন বুনুকে পরাস্ত করেন থিও এরনান্দেজ।

এরপর ঘুরে দাঁড়ানোর চেষ্টায় আক্রমণে ধার বাড়ায় মরক্কো। ১০ মিনিটে আজেদিন উনাহির শট ঝাঁপিয়ে পড়ে হুগো লরিস না ঠেকালে সমতায় ফিরতে পারত মরক্কো। এই ম্যাচ দিয়ে গোলরক্ষকদের মধ্যে বিশ্বকাপে সর্বোচ্চ ১৯ ম্যাচ খেলা জার্মানির ম্যানুয়েল নয়্যারকে ছুঁয়ে ফেললেন ফরাসি গোলরক্ষক।

৩৬ মিনিটে আবার ব্যবধান বাড়ানোর সুযোগ পায় কোচ দেশমের দল। মাঝমাঠ থেকে অরেলিয়েঁ চুয়ামেনির বাড়ানো বলে শট নেন এমবাপ্পে। কিন্তু সেই শট গোলপোস্টের সামনে থেকে মুক্ত করেন আশরাফ হাকিমি। ফিরতি বলে শট নিলেও জালে পাঠাতে পারেননি জিরু।

৪৪ মিনিটে ফরাসিদের হাসি প্রায় কেড়ে নিয়েছিলেন জাওয়াদ এল ইয়ামিক। কর্নার কিক থেকে জিরুর মাথা ছুঁয়ে আসা বলে চোখ ধাঁধানো বাইসাইকেল কিক নেন মরক্কোন ডিফেন্ডার। লরিসও ঝাঁপ দিয়েছিলেন। তবে বল গোলপোস্টে লাগায় স্বস্তির নিশ্বাস ফেলে দেশমের দল।

বিরতির পর পর গোলের দুটি সুযোগ পান এমবাপ্পে। ৫০তম মিনিট জিয়েশের সঙ্গে ওয়ান-টু খেলে ফ্রান্সের বক্সে ঢুকে পড়েন হাকিমি। কিন্তু ভাঙতে পারেননি ফরাসিদের রক্ষণদেয়াল। ৫২ মিনিটে সমতায় ফেরার পরপর দুটি সুযোগ হাতছাড়া করে মরক্কো। ৪ মিনিট পর আরও একটি সুযোগ ব্যর্থ হয়ে যায় হাকিমির।

৭২ মিনিটে গ্রিজমানের ফ্রি-কিক থেকে মার্কাস থুরামের হেড চলে যায় গোলপোস্টের বাইরে। ৪ মিনিট পর গোল শোধের সুবর্ণ সুযোগ পেয়েও সদ্ব্যবহার করতে পারেননি আবদেররাজ্জাক হামদাল্লাহ। দুই মিনিট পর তার আরেকটি শট চলে যায় গোলপোস্টের বাইরে।

একের পর এক সুযোগ হারানোর প্রতিদানই দিতে হয় মরক্কোকে। ৭৯ মিনিটে স্বভাবসুলভ ভঙ্গিতে তেঁড়েফুঁড়ে বক্সে ঢুকে শট নেন এমবাপ্পে। কিন্তু মরক্কোর ডিফেন্ডারের পায়ে লেগে বল চলে যায় গোলপোস্টের পাশে দাঁড়ানো রান্দাল কোলো মুয়ানির কাছে।

ওসমানে দেম্বেলের বদলি হিসেবে মাঠে নামার মাত্র ৪৪ সেকেন্ডের মাথায় জালের দেখা পান তিনি। তার গোল দেখে দাঁড়িয়ে হাততালি দিতে দেখা যায় ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁকে।

ফাইনালের টিকিট না পেলেও পুরো আসরজুড়ে হাকিমি-জিয়েশদের মনভুলানো পারফরম্যান্সও ঠিকই মন জিতে নিয়েছে লাখো ফুটবলপ্রেমীর।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর