শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ১৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বাণিজ্য

ইসলামী ব্যাংক থেকে ৩০ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে এস আলম গ্রুপ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৩০ নভেম্বর, ২০২২ ৯:৩১ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের কাছ থেকে চট্টগ্রাম ভিত্তিক এস আলম গ্রুপ একাই ৩০ হাজার কোটি টাকার বেশি ঋণ নিয়েছে। ব্যাংকিং নিয়মনীতির তোয়াক্কা না করে গ্রুপটির এভাবে বিপুল অঙ্কের ঋণ নেওয়ার মাধ্যমে গ্রুপটির ক্ষমতার অপব্যবহারের প্রমাণ পেয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক বলছে, নিয়ম অনুযায়ী গ্রুপটি ইসলামী ব্যাংক থেকে সর্বোচ্চ ২১৫ কোটি টাকা ঋণ নিতে পারে। এজন্য ব্যাংকের বোর্ড এবং ব্যবস্থাপনায় তার প্রভাব ব্যবহার করে বিশাল অঙ্কের এই ঋণ পেয়েছে। যার বেশিরভাগই বিভিন্ন অনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে গ্রহণ করেছিলো।

বাংলাদেশ ব্যাংক এবং ইসলামী ব্যাংকের বেশ কয়েকজন কর্মকর্তা সন্দেহ করেন যে গ্রুপ এবং এর সংশ্লিষ্ট কোম্পানিগুলি এখনও পর্যন্ত এটি নিয়ন্ত্রণ করে এমন ব্যাংকগুলো থেকে প্রায় ১ লাখ কোটি টাকা ঋণ গ্রহণ করেছে যার বেশিরভাগই দেশের বৃহত্তম বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ইসলামী ব্যাংক থেকে।

বিশেষজ্ঞরা বলেছেন, যে কেন্দ্রীয় ব্যাংক ব্যাপক অনিয়ম জড়িত ঋণের অভূতপূর্ব মাত্রার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি বরং নিয়ন্ত্রক কার্যত বেআইনি ঋণ প্রদানের সুবিধা দিয়েছে।

ঋণ বিতরণ নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে, সীমা অতিক্রম করেছে এবং নথি যাচাই ছাড়াই, একটি নিয়মিত ঘটনা যা বেশ কিছুদিন ধরে ব্যাংকিং খাতকে জর্জরিত করছে, তারা পর্যবেক্ষণ করেছে।

এস আলম গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাইফুল আলম সিঙ্গাপুরে থাকেন।

বাংলাদেশ ব্যাংকের অডিট দল যে অডিট রিপোর্ট জমা দিয়েছে, ৩১ ডিসেম্বর, ২০১৯ পর্যন্ত একটি ঘটনায়, ইসলামী ব্যাংকের খাতুনগঞ্জ শাখার সাথে এস আলম গ্রুপের ৬ হাজার কোটি টাকার দায়বদ্ধতা শ্রেণিবদ্ধ ঋণ হিসাবে দেখানোর পরামর্শ দিয়েছে। তবে, ব্যাংকের ২০১৯ সালের বার্ষিক প্রতিবেদনে ঋণগুলি অ-শ্রেণীবদ্ধ হিসাবে দেখানো হয়েছে বলে জানিয়েছে অডিট টিম।

এ বিষয়ে এস আলম গ্রুপের ডিরেক্টর সুব্রত কুমার ভৌমিক গণমাধ্যমকে জানিয়েছেন, কোম্পানি ব্যাংকিং আইন মেনেই ইসলামী ব্যাংক থেকে ঋণ নিয়েছেন।

তিনি বলেন, ঋণ পরিশোধ করা হয়েছে এবং আবার সার্কুলার পদ্ধতিতে নেওয়া হয়েছে এবং ঋণের শ্রেণিবিন্যাসও করা হয়নি।

ঋণের জামানত সম্পর্কে জানতে চাইলে সুব্রত কুমার ভৌমিক বলেন, ব্যাংক ঋণের আকার অনুযায়ী এবং প্রয়োজন অনুযায়ী জামানত রাখে।

এস আলম গ্রুপ ২০১৭ সালে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের নিয়ন্ত্রণ নেয় যখন সরকার বাংলাদেশ জামায়াত-ই-ইসলামীর অনুগত ব্যক্তিদের ব্যাংক থেকে বের করে দেয়। গ্রুপটি দেশের আরও কয়েকটি বেসরকারি ব্যাংকের দখল নিয়েছে।

গ্রুপটি ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, বাংলাদেশ কমার্স ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, এনআরবি গ্লোবাল ব্যাংক এবং আল-আরাফাহ ইসলামী ব্যাংক নিয়ন্ত্রণ করছে।

বাংলাদেশ ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার মতে, কেন্দ্রীয় ব্যাংক অজানা কারণে, তাদের কর্মকর্তাদের এই ব্যাংকগুলিতে অবাধে পরিদর্শন করতে দেয়নি বা তাদের পরিদর্শন প্রতিবেদন অনুমোদন করেনি এবং প্রতিবেদনের ভিত্তিতে ব্যবস্থা নেয়নি।

অডিট রিপোর্টে বলা হয়েছে, এস আলম গ্রুপ আইবিবিএলের খাতুনগঞ্জ শাখা, চট্টগ্রাম থেকে তাদের ছয়টি কোম্পানির নামে ১২ হাজার ১২০ কোটি টাকা ঋণ পেয়েছে।

এর মধ্যে এস আলম রিফাইন্ড সুগার নিয়েছে ৪ হাজার কোটি টাকা, এস আলম সুপার এডিবল অয়েল ২ হাজার ৭৮০ কোটি টাকা, সোনালী ট্রেডিং লিমিটেড ও এস আলম ভেজিটেবল অয়েল লিমিটেড ২ হাজার ৭৮০ কোটি, এস আলম কোল্ড রোল্ড স্টিলস ১ হাজার ৩৫০ কোটি টাকা এবং সেঞ্চুরি মিল ৫ কোটি ৫০ লাখ টাকা। বিবি ফলাফল অনুযায়ী.

এছাড়াও, গ্রুপটিকে তার অন্যান্য সাতটি উদ্বেগের বিপরীতে ২৮৯০ কোটি টাকা ক্রেডিট প্রদান করা হয়েছিল যার মধ্যে রয়েছে আরামিত লিমিটেড, ইউনিটেক্স কম্পোজিট স্পিনিং, ইউনিটেক্স এলপিজি, এইচআইপি, সানমুন এন্টারপ্রাইজ এবং আদিল এন্টারপ্রাইজ, নিরাপত্তা এবং ডকুমেন্টেশন সংক্রান্ত স্বাভাবিক প্রয়োজনীয়তা না মেনে, পরিদর্শন দলের জানিয়েছে।

লিঙ্কটি লুকানোর জন্য খাতুনগঞ্জ শাখা ছাড়া অন্যদের থেকে সর্বোচ্চ সীমা নেওয়া হয়েছে। সীমাগুলি সাধারণত ইসি/বোর্ড খুব তাড়াহুড়ো করে অনুমোদন করে,’ অডিট টিম আইবিবিএলের প্রতিবেদনে বলেছে।

এছাড়া, ইসি/বোর্ডের কোনো আনুষ্ঠানিক অনুমোদন ছাড়াই উপরোক্ত সাতটি কোম্পানির নামে অতিরিক্ত ১২ হাজার কোটি টাকা ঋণ নেওয়া হয়েছে।

অডিট রিপোর্টে বলা হয়, তারা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উইং (ICTW) এর সহায়তায় সংশ্লিষ্ট খাতুনগঞ্জ শাখার প্রধানের সমন্বয়ে গঠিত একটি সংগঠিত দলের মাধ্যমে উল্লিখিত সুবিধাটি গ্রহণ করেছে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা সন্দেহ করছেন যে, গ্রুপটি যে সংস্থাগুলির জন্য ঋণ নেওয়া হয়েছিল সেই সংস্থাগুলিতে ঋণের বড় অংশ ব্যবহার করেনি কারণ গ্রুপটি কোনও ভাবেই এই ধরনের ছোট আকারের সংস্থাগুলিতে এত বড় পরিমাণ অর্থ বিনিয়োগ করতে পারে না।

ঋণের জন্য স্বাভাবিক নিরাপত্তা এবং নথিপত্রের প্রয়োজনীয়তাগুলি মেনে না নিয়ে, IBBL একটি একক পক্ষকে এত বিপুল পরিমাণ ঋণ প্রদান করেছে, যার ফলে ব্যাঙ্কের পাশাপাশি পুরো ব্যাঙ্কিং খাতকে বিপদে ফেলেছে, বিশেষজ্ঞরা আরও পর্যবেক্ষণ করেছেন।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক আবুল কালাম আজাদ সোমবার বলেন, ব্যাংকিং অনিয়ম তদারকির জন্য কেন্দ্রীয় ব্যাংকের একটি নিবেদিত বিভাগ রয়েছে।

অস্বাভাবিক ক্ষেত্রে, তিনি বলেন, এটি অনিয়ম পরীক্ষা করে এবং সেই অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেয়।

বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক প্রধান অর্থনীতিবিদ জাহিদ হুসাইন বলেন, দেশের সবচেয়ে বড় বেসরকারি ব্যাংক আইবিবিএল-এর মতো ঋণ অনিয়ম আরও হলে তা পুরো ব্যাংকিং খাতের জন্য একটি বিপর্যয়কর সংকেত।

তিনি বলেন, সরকার ও ব্যাংকিং খাতের অভিভাবক বাংলাদেশ ব্যাংককে অবিলম্বে প্রতিক্রিয়া দেখাতে হবে এবং এ খাতের ক্ষতের গভীরতা খুঁজে বের করতে হবে।

বাংলাদেশ ব্যাংককে দেখতে হবে যে ব্যাংকগুলি প্রয়োজনীয় জামানত নিশ্চিত করা সহ ঋণ অনুমোদনের ক্ষেত্রে নিয়ম-কানুন মেনে চলে কি না, অর্থনীতিবিদ আরও বলেন, কেন একটি ব্যাংক ঋণ দেয়, কারা ঋণ পায় এবং ঋণগ্রহীতারা কী উদ্দেশ্যে ঋণ নেয়। ন্যায়সঙ্গত হওয়া উচিত।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ বলেন, কেন্দ্রীয় ব্যাংকে আরও সতর্ক হতে হবে এবং ব্যাংকগুলোর ওপর নজরদারি জোরদার করতে হবে। তিনি বলেন, ‘ঋণ মঞ্জুর করার ক্ষেত্রে ব্যাংকগুলোকেও যথাযথ মনোযোগী হওয়া উচিত।

২৭ নভেম্বর, ২০১৭-এ তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছিলেন যে, সরকার সারা দেশে এস আলম গ্রুপের অর্থের উত্স খতিয়ে দেখছে।

ঋণের অনিয়মের বিষয়ে আইবিবিএলের মন্তব্য জানতে চাইলে ব্যাংকের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট এবং ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশন বিভাগের প্রধান নজরুল ইসলাম বলেন, এ বিষয়ে কোনো বক্তব্য দিতে আরও সময় প্রয়োজন।

খাতুনগঞ্জ কর্পোরেট শাখার সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট ও হেড মোহাম্মদ এহসানুল ইসলাম গণমাধ্যমকে বলেন, এস আলম স্টিল অ্যান্ড রিফাইন্ড সুগার, এস আলম সুপার এডিবল অয়েল, সোনালী ট্রেডিং, এস আলম কোল্ড রোল্ড স্টিলস, সেঞ্চুরি ফ্লাওয়ারের ঋণ নেওয়া হয়েছে। মিল, সাদিয়া এন্টারপ্রাইজ ও আদিল এন্টারপ্রাইজ নিয়মিত ছিল।

তিনি বলেন, কোম্পানিগুলো নিয়মিত ঋণের কিস্তি পরিশোধ করে। তবে শাখা ব্যবস্থাপক এখন পর্যন্ত কোম্পানিগুলো থেকে কিস্তির প্রাপ্তির পরিসংখ্যান নিশ্চিত করতে পারেননি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর