শুক্রবার, ৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা খেলা

পাকিস্তানের স্বপ্নভঙ্গ, ইংল্যান্ডের ঘরে বিশ্বকাপ ট্রফি


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৩ নভেম্বর, ২০২২ ৫:৩৮ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

মেলবোর্নে ৯২’র ইতিহাস ফিরিয়ে আনার সুযোগ ছিল বাবরের সামনে। কিন্তু তা আর হতে দিলেন না বাটলাররা। বরং পূর্বসূরিদের হারের সেই বদলা নিলো তাদের অনুজরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরে পাকিস্তানের স্বপ্ন ভেঙে চ্যাম্পিয়ন হয়েছে ইংল্যান্ড।

সেই সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের পর দ্বিতীয় দল হিসেবে দুইবার টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ঘরে তোলে ইংলিশরা।

আজ রোববার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে আগে ব্যাট করতে নেমে চাপটা নিতে পারেনি পাকিস্তান। ইংলিশদের বোলিং তোপে বিবর্ণ ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৩৭ রানেই থামতে হয় পাকিস্তানকে।

লক্ষ্য তাড়া করতে নেমে ৫ উইকেট হারিয়ে ৬ বল হাতে রেখে সহজেই জয়ের বন্দরে পৌছে যায় ইংল্যান্ড।

শুরুর সাবধানী ব্যাটিংয়ে মনে হয়েছিল উইকেট বাঁচিয়ে ২০ ওভার খেলাই যেন পাকিস্তানের টার্গেট। যে কারণে পাওয়ার প্লে’তে আসে মাত্র ৩৯ রান! দুই ওপেনার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের ব্যাট থেকে প্রথম তিন ওভারে আসে মাত্র ১৬ রান।

চতুর্থ ওভারের প্রথম বলে ওকসকে ছক্কা মারেন রিজওয়ান । পরের ওভারে স্যাম কারানের বল তার ব্যাটে লেগে স্টাম্পে আঘাত করে। এক ছক্কায় ১৪ বলে ১৫ রান করে ফেরেন রিজওয়ান।

মোহাম্মদ হারিস উইকেটে এসেই নড়বড়ে হয়ে যান। মারকুটে ব্যাটিংয়ের চেষ্টা করলেও সফল হননি। অষ্টম ওভারে আদিল রশিদকে বোলিংয়ে আনেন ইংলিশ দলপতি জস বাটলার।

প্রথম বলেই তাকে তুলে মারতে গিয়েছিলেন হারিস, ক্যাচ হয়ে যান ১২ বলে ৮ করে। ৪৫ রানে হয় পাকিস্তানের দ্বিতীয় উইকেটের পতন।

এরপর বাবর আজম নেমে খেলছিলেন দায়িত্ব নিয়ে। কিন্তু আদিল রশিদের গুগলিতে ভড়কে যান তিনি। দলীয় ৮৪ রানে বাবর আজমকে মাঠছাড়া করেন আদিল রশিদ। পাকিস্তান অধিনায়ক ফিরেন ২৮ বলে ৩২ রান করে।

পাকিস্তানের স্বপ্ন ভেঙে বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড

স্কোরকার্ডে ১ রান যোগ হতেই চতুর্থ উইকেট হারায় পাকিস্তান। ৬ বল খেলে কোনো রান না করেই বেন স্টোকসের বলে পেছনে জস বাটলারের ক্যাচ হন ইফতিখার আহমেদ।

চার উইকেট হারিয়ে খানিকটা চাপে পড়েছিল পাকিস্তান। পঞ্চম উইকেট জুটিতে চাপ সামলে দলীয় স্কোরটা বাড়িয়ে নেন শান মাসুদ ও শাদাব খান। তবে মাসুদের ব্যক্তিগত স্কোরটা বড় করতে দেননি কারান। ২৮ বলে ৩৮ রানে আউট হন তিনি। পরের ওভারে ২০ রানে ফেরেন শাদাব।

এরপর সুবিধা করতে পারেননি কেউই। মোহাম্মদ নওয়াজ ৫ ও মোহাম্মদ ওয়াসিম করেন ৪ রান। আর শাহিন শাহ আফ্রিদি ৫ রানে ও হ্যারিস রউফ ১ রানে অপরাজিত থাকেন।

পাকিস্তানের স্বপ্ন ভেঙে বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড

ইংল্যান্ডের পক্ষে মাত্র ১২ রানের খরচায় সর্বোচ্চ তিনটি উইকেট নেন স্যাম কারান। ক্রিস জর্ডান ও আদিল রশিদ নিয়েছে দুটি করে উইকেট। আর একটি উইকেটের দেখা পেয়েছেন বেন স্টোকস।

জবাব দিতে নেমে ইংল্যান্ডও চাপে পড়ে গিয়েছিল। ওপেনার অ্যালেক্স হেলস ১ রান করে শাহিন শাহ’র প্রথম ওভারেই ফিরে যান। তিনে নামা ফিল সল্ট ১০ রানের ইনিংস খেলেন।

অধিনায়ক ও দলের সেরা ব্যাটিং ভরসা জস বাটলার দলকে আশা দিলেও ১৭ বলে তিন চার ও এক ছক্কায় ২৬ রান তুলে সাজঘরে ফেরেন। ৫.৩ ওভারে ৪৫ রানে ৩ উইকেট হারিয়ে তখন কিছুটা বিপদে ইংল্যান্ড।

মাঝে প্রতিরোধ গড়েন বেন স্টোকস ও হ্যারি ব্রকস। ৩৯ রানে এই জুটি ভাঙেন শাদাব খান। দুর্দান্ত ক্যাচ নিয়ে ব্রুককে সাজঘরের পথ দেখান শাহিন আফ্রিদি।

হ্যারি ব্রুকস ২৩ বলে ২০ রান করেন।

এই জুটি ভাঙার পর আশা জাগে পাকিস্তান শিবিরে। তবে শাহিন শাহ আফ্রিদি ক্যাচ নিতে গিয়ে চোটে পড়লে সেই আশাও শেষ হয়ে যায়। স্টোকস আর মঈন আলি মিলে সহজেই ইংল্যান্ডকে নিয়ে যান জয়ের বন্দরে।

পেস অলরাউন্ডার বেন স্টোকস ৪৯ বলে পাঁচটি চার ও এক ছক্কায় ৫২ রানের দারুণ ইনিংস খেলেন।

স্পিন অলরাউন্ডার মঈন আলী ১৩ বলে তিন চারে ১৯ রানের আত্মবিশ্বাসী ইনিংস খেলে দলের জয়ের পথ সহজ করেন। দেশকে দ্বিতীয় টি-২০ বিশ্বকাপের শিরোপা এনে দেন।

সংক্ষিপ্ত স্কোর

পাকিস্তান: ২০ ওভারে ১৩৭/৮ (রিজওয়ান ১৫, বাবর ৩২, হারিস ৮, ইফতেখার ০, শান ৩৮, শাদাব ২০, নওয়াজ ৫, ওয়াসিম ৪, আফ্রিদি ৫, রউফ ১ ; কারান ৪-০-১২-৩, রশিদ ৪-১-২২-২, স্টোকস ৪-০-৩২-১, লিয়াম ১-০-১৬-০, জর্ডান ৪-০-২৭-২ , ওকস ৩-০-২৬-০)।

ইংল্যান্ড: ১৯ ওভারে ১৩৮/৫ (হেলস ১, বাটলার ২৬, সল্ট ১০, ব্রুক ২০, স্টোকস ৫২, মঈন ১৯, লিয়াম ১; আফ্রিদি ২.১-০-১৩-১, নাসিম ৪-০-৩০-০, রউফ ৪-০-২৩-২, ইফতেখার ০.৫-০-১৩-০, শাদাব ৪-০-২০-১, ওয়াসিম ৪-০-৩৮-১)।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর