রবিবার, ১২ মে, ২০২৪ | ২৯ বৈশাখ, ১৪৩১ | ৩ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

শহীদ নূর হোসেন দিবস আজ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১০ নভেম্বর, ২০২২ ১০:৩১ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

শহীদ নূর হোসেন দিবস আজ। ১৯৮৭ সালের এই দিনে তৎকালীন স্বৈরশাসকের বিরুদ্ধে ঢাকার রাজপথে গণতান্ত্রিক আন্দোলনের মিছিলে শহীদ হন নূর হোসেন। বুকে-পিঠে ‘গণতন্ত্র মুক্তি পাক’ ও ‘স্বৈরাচার নিপাত যাক’ স্লোগান ধারণ করে মিছিলের অগ্রভাগে ছিলেন শহীদ নূর হোসেন।

বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনের ইতিহাসে নূর হোসেনের মহান আত্মত্যাগ একটি তাৎপর্যপূর্ণ ও প্রেরণাদায়ী ঘটনা।

নূর হোসেনের রক্তদানের মধ্য দিয়ে তৎকালীন স্বৈরাচারবিরোধী আন্দোলন আরো বেগবান হয় এবং অব্যাহত লড়াই-সংগ্রামের ধারাবাহিকতায় ১৯৯০ সালের ৬ ডিসেম্বর স্বৈরশাসকের পতন ঘটে।

দিবসটি উপলক্ষে কর্মসূচি নিয়েছে আওয়ামী লীগ। আজ সকাল সাড়ে ৭টায় গুলিস্তান জিরো পয়েন্টে অবস্থিত শহীদ নূর হোসেন চত্বরে শ্রদ্ধা নিবেদন ও তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হবে।

দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক বিবৃতিতে বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনের ইতিহাসে স্মরণীয় সাহসী পুরুষ ‘শহীদ নূর হোসেন দিবস’ যথাযথ মর্যাদার সঙ্গে পালনের জন্য আওয়ামী লীগ ও সব সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীসহ সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

এছাড়া বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনও দিবসটি উপলক্ষে নূর হোসেন চত্বরে ফুলেল শ্রদ্ধা জানাবেন। কর্মসূচি নিয়েছে শহীদ নূর হোসেন স্মৃতি সংসদও।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর