রবিবার, ২ জুন, ২০২৪ | ১৯ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২৪ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনে কাজ করবে যুক্তরাষ্ট্র


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৬ নভেম্বর, ২০২২ ৫:১৯ : অপরাহ্ণ
পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়ার সহকারী উপসচিব আফরিন আক্তার। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়ার সহকারী উপসচিব আফরিন আক্তার বলেছেন, বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার জন্য কাজ করতে চায় যুক্তরাষ্ট্র।

কিভাবে কাজ করবে জানতে চাইলে সাংবাদিকদের তিনি বলেন, ইউএসএইড (মার্কিন সরকারের অধীন একটি বেসামরিক বৈদেশিক সাহায্য প্রদানকারী সংস্থা) বাংলাদেশের সুশীল সমাজের সঙ্গে কাজ করবে।

আজ রোববার পররাষ্ট্র মন্ত্রণালয় ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলমের সঙ্গে এক বৈঠকের পরে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

দুই দিনের সফরে গতকাল বিকেলে ঢাকায় আসেন আফরিন আক্তার।

মার্কিন সহকারী উপসচিব বলেন, বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আশায় বাংলাদেশকে সহযোগিতা করতে চায় যুক্তরাষ্ট্র। অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনে যুক্তরাষ্ট্রের ঢাকা মিশন ও ইউএসএইডের বাংলাদেশ কার্যালয় এ দেশের (বাংলাদেশ) সুশীল সমাজের সঙ্গে কাজ করবে।

আফরিন আক্তার বলেন, আমি প্রথমবারের মতো বাংলাদেশে এসেছি। এ দেশের সরকারের কর্মকর্তা, সুশীল সমাজ ও সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করার জন্য এসেছি। একসঙ্গে কীভাবে কাজ করতে পারি আমরা।

রোহিঙ্গা ইস্যু নিয়ে মার্কিন সহকারী উপসচিব বলেন, রোহিঙ্গাদের ব্যাপারে বাংলাদেশের সঙ্গে কাজ করছে যুক্তরাষ্ট্র। রোহিঙ্গাদের জন্য সেক্রেটারি অব স্টেট যে ১৭০ মিলিয়ন ডলারের ঘোষণা দিয়েছে তা বাস্তবায়নে কিভাবে কাজ করা যায়, এই বিষয়ে আলোচনা হয়েছে।

অন্যান্য বিষয়ে আলোচনার ব্যাপারে আফরিন আক্তার বলেন, এছাড়া মেরিটাইম সিকিউরিটি নিয়ে কথা হয়েছে। বঙ্গোপসাগরে কিভাবে মৎস্য ও খনিজ সম্পদের সর্বোচ্চ সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা যায় সেই বিষয়ও উঠে এসেছে আলোচনায়।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর