শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

সীমান্তে গোলাগুলি: মিয়ানমারের রাষ্ট্রদূতকে চতুর্থ দফায় তলব


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৮ সেপ্টেম্বর, ২০২২ ১২:৩১ : অপরাহ্ণ
সম্প্রতি বান্দরবানের তুমব্রু সীমান্তে গোলাগুলি ও প্রাণহানির ঘটনায় ঢাকায় মিয়ানমারের রাষ্ট্রদূত উ অং কিউ মোয়েকে আবারও তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

সম্প্রতি বান্দরবানের তুমব্রু সীমান্তে গোলাগুলি ও প্রাণহানির ঘটনায় ঢাকায় মিয়ানমারের রাষ্ট্রদূত উ অং কিউ মোয়েকে আবারও তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ নিয়ে এক মাসের মধ্যে চতুর্থ দফায় তলব করা হলো মিয়ানমারের রাষ্ট্রদূতকে।

আজ রোববার দুপুরে সেগুনবাগিচায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে তাকে ডাকা হয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশীদ আলম তাকে তলব করেন।

এ সময় ঘুমধুম-তমব্রু সীমান্তে গোলাগুলি ও প্রাণহানির ঘটনায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমারবিষয়ক ডেস্কের ভারপ্রাপ্ত মহাপরিচালক ও দক্ষিণ-পূর্ব এশিয়ার মহাপরিচালক নাজমুল হুদা কড়া প্রতিবাদ জানিয়ে অসন্তোষ প্রকাশ করেন এবং মিয়ানমারের রাষ্ট্রদূতের কাছে এর ব্যাখ্যা চান।

সেখানে মিয়ানমারের রাষ্ট্রদূত আধা ঘণ্টা ছিলেন। আলোচনা শেষে দুপুর ১২টা ১০ মিনিটের দিকে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয় ত্যাগ করেন।

গত শুক্রবার (১৬ সেপ্টেম্বর) রাতে বান্দরবানের ঘুমধুম ঘোনারপাড়া সীমান্তে শূন্যরেখায় মর্টারের ওই গোলা এসে বিস্ফোরণ হয়। এতে মোহাম্মদ ইকবাল (২৮) নামে এক রোহিঙ্গা যুবক নিহত হন। আহত হয়েছেন আরও অন্তত আট জন।

এর আগে সবশেষ ৪ সেপ্টেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক মিয়া মাইনুল কবির একই ঘটনায় রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদপত্র দেন।

গত ২০ ও ২৮ আগস্টও মিয়ানমার থেকে মর্টারের গোলা বাংলাদেশ সীমানায় এসে পড়ে। সে কারণে ২১ ও ২৯ আগস্ট মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ জানায় ঢাকা।

ওই সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেছিলেন, মিয়ানমারের রাষ্ট্রদূতকে আমরা ডেকেছি। একটা মৌখিক নোটের মাধ্যমে কড়া প্রতিবাদ জানানো হয়েছে। এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে।

মিয়ানমারের পক্ষ থেকে বলা হচ্ছে, রাখাইনে বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে সরকারি বাহিনীর সংঘাতের ধারাবাহিকতায়ই এমন ঘটনা ঘটে চলেছে। তবে সব কিছু মাথায় রেখেই সীমান্তে সর্বোচ্চ সতর্কতা জারি রেখেছে বাংলাদেশ।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর