বৃহস্পতিবার, ২ মে, ২০২৪ | ১৯ বৈশাখ, ১৪৩১ | ২২ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা রাজধানী

৮টায় অফিস: সড়কে গণপরিবহন কম, যাত্রীদের ভোগান্তি


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৪ আগস্ট, ২০২২ ১১:০১ : পূর্বাহ্ণ
সকালে রাজধানীর বেশিরভাগ সড়কে গণপরিবহন ছিল কম। প্রতিটি বাসে যাত্রীদের দাঁড়িয়ে যেতে দেখা গেছে। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে দেশের সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস আজ বুধবার সকাল আটটা থেকে শুরু হয়েছে।

নতুন সময়সূচিতে অফিস শুরু হওয়ার প্রথম দিনে সকালে রাজধানীর বেশিরভাগ সড়কে গণপরিবহন ছিল কম। প্রতিটি বাসে যাত্রীদের দাঁড়িয়ে যেতে দেখা গেছে। অনেককে বাসের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতেও দেখা গেছে। কোথাও কোথাও যানজটও ছিল।

অফিস সময় এক ঘণ্টা এগিয়ে আসায় বুধবার সকাল ৭টা থেকেই ঢাকার প্রায় প্রতিটি রাস্তায় দেখা যায় যাত্রীদের ব্যাপক ভিড়।

সড়কে বাস কম থাকায় যাত্রীদের ভোগান্তির শেষ ছিল না। দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকেও গাড়ির দেখা পাচ্ছিলেন না অনেকে। দীর্ঘক্ষণ পর বাস এলেও যাত্রীতে ঠাসা। তাই কেউ কেউ বাসের দরজায় ঝুলে গন্তব্যের পথে রওনা হয়েছেন। অনেকে হেঁটেই অফিসের পথ ধরেন।

রাজধানীর ফার্মগেট এলাকায় সকাল সাতটা থেকে আটটা পর্যন্ত অবস্থান করে দেখা যায়, নতুন সময়ে অফিস ধরতে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ব্যক্তিগত গাড়ি, স্টাফ বাস ও মোটরসাইকেলে যাচ্ছেন।

সকালে সড়কে বেসরকারি বাস পর্যাপ্ত দেখা যায়নি। যে বাস ছিল, তার প্রায় প্রতিটিতে যাত্রীরা দাঁড়িয়ে গেছেন। বাসে নারীদেরও দাঁড়িয়ে যেতে দেখা গেছে। বাসের জন্য অনেক সময় অপেক্ষা করতে দেখা গেছে অফিসগামী যাত্রীদের। নির্দিষ্ট গন্তব্যে বাস পেতেও সমস্যায় পড়তে হয়েছে অনেককে।

তবে ওই সময় বাসের সংখ্যা তুলনামূলক কম থাকায় এবং আগভাগে বেশি মানুষ রাস্তায় নামায় মোড়ে মোড়ে দেখা যায় জটলা। বাসের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়েছে অনেককে।

অফিসের কাজের সময় এগিয়ে আনার পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানে দুদিন ছুটি দেওয়া হয়েছে সপ্তাহে। তবে ক্লাসের সময় রাখা হয়েছে আগের মতোই। ফলে অফিস ও স্কুলের ভিড় পড়েছে প্রায় একই সময়ে। ফলে চাপ বেড়ে গেছে অনেক।

একজন যাত্রী জানালেন, বাসাবো থেকে সকাল ৭টায় বেরিয়ে আগে ৪০ মিনিটে মহাখালী পৌঁছানো গেলেও নতুন অফিস সূচির প্রথম দিন তিনি তা পারেননি। তার সময় লেগেছে সোয়া এক ঘণ্টা।

সকাল ৭টা থেকে সাড়ে ৮টা পর্যন্ত মাতুয়াইল, শনির আখাড়া, কাজলা বাসস্ট্যান্ডে দেখা গেছে যাত্রীতে ঠাসা। গণপরিবহণ কম থাকায় যাত্রী ওঠানামার নির্দিষ্ট জায়গার পরিবর্তে অনেক এগিয়ে সড়কের মাঝখানেই দাঁড়িয়ে জটলা বাঁধতে দেখা গেছে তাদের।

সাধারণ মানুষও বাস না পেয়ে ভোগান্তির শিকার হয়েছেন। পঞ্চাশোর্ধ্ব রমজান আলী স্ত্রীকে নিয়ে ফার্মগেটে বাসের অপেক্ষায় ছিলেন। তিনি বলেন, বারডেম হাসপাতালে যাওয়ার জন্য প্রায় আধাঘণ্টা ধরে অপেক্ষা করছি। কিন্তু কোনো বাসে উঠতেই পারছি না।

ব্যাংক কর্মকর্তা ফজলে রাব্বি জানান, বিশ্বরোড এলাকায় ২০ মিনিট ধরে জ্যামে আটকে আছি। বহুকষ্টে বাস পেয়েছি। বাদুড় ঝোলা অবস্থায় অফিসে যেতে হচ্ছে।

নতুন নিয়মে সব সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান চলবে সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত। ব্যাংক চলবে সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত, এর মধ্যে ৩টা পর্যন্ত লেনদেন করা যাবে। আদালতও আজ থেকে সকাল আটটায় খুলেছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর