বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২ | ২৩ আষাঢ়, ১৪২৯ | ৭ জিলহজ, ১৪৪৩

মূলপাতা আন্তর্জাতিক

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প, ২৫০ জনের মৃত্যু


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২২ জুন, ২০২২ ১১:৩১ : পূর্বাহ্ণ

ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে আফগানিস্তানে। এতে অন্তত ২৫০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও বহু মানুষ।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, আজ বুধবার ভোরে আফগানিস্তানের পূর্বাংশের কিছু অংশ এবং পাকিস্তানের কিছু অংশে ৬ দশমিক ১ মাত্রার এই ভূমিকম্প অনুভূত হয়।

ইউএসজিএস’র তথ্য মতে, ভূমিকম্পটি উৎপত্তিস্থল দেশটির দক্ষিণ-পূর্ব দিকে অবস্থিত খোস্ত শহর থেকে প্রায় ৪৪ কিলোমিটার দূরে আঘাত হানে এবং ৫১ কিলোমিটার গভীরে ছিল। খবর আল জাজিরা ও বিবিসির।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পরা ছবিতে আফগানিস্তানের পাকতিকা প্রদেশে স্ট্রেচারে করে আহত ব্যক্তিদের পাশাপাশি ধ্বংসস্তূপ এবং ধ্বংস হয়ে যাওয়া বাড়ি-ঘরের দৃশ্য উঠে এসেছে।

আফগানিস্তানের স্থানীয় এক সরকারি কর্মকর্তা বলেছেন, মৃতের সংখ্যা ২৫০ জনের বেশি বাড়তে পারে। আরও ১৫০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টারের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের ৫০০ কিলোমিটারেরও বেশি ভূমিকম্প অনুভূত হয়েছে।

আফগানিস্তানের রাজধানী কাবুলের পাশাপাশি পাকিস্তানের রাজধানী ইসলামাবাদেও ভূমিকম্প অনুভব করেছেন বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

পাকিস্তানি গণমাধ্যম জিও টিভি জানিয়েছে, ইসলামাবাদ, মুলতান, ভাক্কর, ফলিয়ে, পেশোয়ার, মালাকান্দ, সোয়াট, মিয়ানওয়ালি, পাকপত্তন, বুনেরসহ পাকিস্তানের বিভিন্ন স্থানে কম্পন অনুভূত হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে এতে পাকিস্তানে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

চলতি সপ্তাহে এ নিয়ে তৃতীয়বার ভূমিকম্প আঘাত হানলো পাকিস্তানে। গত শুক্রবার দেশটির রাজধানী ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি ও খাইবার পাখতুনখোয়ার কিছু অংশে দুবার ভূমিকম্প আঘাত হানে।


Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

আরও খবর