শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ১৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র: পিটার হাস


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৮ জুন, ২০২২ ৪:১১ : অপরাহ্ণ
সিইসির সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু দেখতে চায় বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত পিটার ডি হাস।

তিনি বলেন, নির্বাচনে কে জিতবে তাতে যুক্তরাষ্ট্রের মাথাব্যথা নেই। কিন্তু যুক্তরাষ্ট্র এমন একটি নির্বাচন চায় যেখানে বাংলাদেশের জনগণ তাদের নেতা নির্বাচন করতে পারবেন।

আজ বুধবার রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের কাছে তিনি এসব কথা বলেন।

নতুন সিইসির সঙ্গে কোনো মার্কিন রাষ্ট্রদূতের এটি প্রথম সাক্ষাৎ। এ সময় অন্য নির্বাচন কমিশনাররাও সেখানে উপস্থিত ছিলেন।

পিটার হাস বলেন, পুরো নির্বাচন এবং নির্বাচন প্রক্রিয়ায় নির্বাচন কমিশন খুবই গুরুত্বপূর্ণ। অবাধ, সুষ্ঠু নির্বাচন আয়োজনে শুধু নির্বাচন কমিশন নয়, সরকার, রাজনৈতিক দল, গণমাধ্যম ও জনগণেরও ভূমিকা রয়েছে।

নির্বাচন আয়োজনে আপনাদের কোনো পরামর্শ ছিল কিনা জানতে চাইলে মার্কিন রাষ্ট্রদূত বলেন, অবশ্যই না। এতে মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকা নেই। এটি নির্বাচন কমিশন এবং পুরো বাংলাদেশিদের, এটা আমাদের বিষয় না।

কমিশনের সঙ্গে সাক্ষাতের বিষয়ে জানতে চাইলে পিটার হাস বলেন, আমি এখানে এসেছি তিন মাস হলো। এর আগে, আমি দুই-তিন জায়গায় দেখা করেছি। তার অংশ হিসেবে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারদের সঙ্গে দেখা করেছি। বাংলাদেশে কী হচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্র কীভাবে এর অংশীদার হতে পারে তা বোঝার চেষ্টা করছি।

সাক্ষাতের বিষয়ে সিইসি বলেন, এটি মূলত মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকার ছিল। উনি মূলত সুষ্ঠ ও অবাধ নির্বাচন আশা প্রকাশ করেছেন। আমরা জানিয়েছি, এ বিষয়ে ইসির কোন ত্রুটি থাকবে না। সুষ্ঠু নির্বাচন করতে বর্তমান ইসি বদ্ধপরিকর।

অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানে রাজনৈতিক সমঝোতা হবে বলে আশা প্রকাশ করে কাজী হাবিবুল আউয়াল বলেন, আগামী জাতীয় নির্বাচন আগের চেয়ে স্বচ্ছ হবে। রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত করার একটা পথ বের হয়ে আসবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর