রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪ | ১৫ বৈশাখ, ১৪৩১ | ১৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বিএনপি

আন্দোলনের বিষয়ে বিএনপির সঙ্গে কল্যাণ পার্টির ঐকমত্য


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২ জুন, ২০২২ ১১:১৩ : অপরাহ্ণ
বৃহস্পতিবার বিকেলে রাজধানীর গুলশান কার্যালয়ে বিএনপি নেতারা কল্যাণ পার্টির সঙ্গে বৈঠক করেন। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

সরকারের বিরুদ্ধে কার্যকর আন্দোলন গড়ে তোলার বিষয়ে বিএনপির সঙ্গে কল্যাণ পার্টি একমত হয়েছে। আন্দোলনের সময় জরুরি ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করতে একটি কাঠামো তৈরি করার জন্য বিএনপিকে প্রস্তাব দিয়েছে দলটি।

আজ বৃহস্পতিবার বিকেলে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলটির নেতারা কল্যাণ পার্টির সঙ্গে বৈঠকে বসেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের সঙ্গে বৈঠক করেন কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের (বীর প্রতীক) নেতৃত্বাধীন ১১ সদস্যের একটি প্রতিনিধি দল।

প্রায় এক ঘন্টার এ বৈঠক শেষে আলোচনার বিষয়বস্তু সম্পর্কে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল গণমাধ্যমকে বলেন, বেগম খালেদা জিয়ার মুক্তি, বিদেশে নির্বাসিত তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা ও ৩৫ লাখ নেতা-কর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার আমাদের সবচেয়ে বড় দাবি। এই মুহুর্তে সরকারের পদত্যাগ করা উচিৎ। সংসদ বিলুপ্ত করতে হবে। এরপর নিরপেক্ষ সরকার গঠন করে তার অধীনে নতুন নির্বাচন কমিশন গঠন করতে হবে। সর্বজন গ্রহণযোগ্য নির্বাচনের মধ্য দিয়ে সংসদ গঠন করে সেই সংসদের মাধ্যমে একটি সরকার গঠন করার বিষয়ে আলোচনা হয়েছে।

বিএনপি মহাসচিব বলেন, আমরা একমত হয়েছি বর্তমান একনায়কতান্ত্রিক সরকারকে সরানোর জন্য। আন্দোলন গড়ে তুলে সরকারকে পদত্যাগে বাধ্য করতে হবে। এটা বাস্তবায়নের জন্য করণীয় হচ্ছে সকলকে সঙ্গে নিয়ে আন্দোলন গড়ে তোলা। যারা আন্দোলনে অংশগ্রহণ করবেন, তাদের সঙ্গে আলোচনার ভিত্তিতে একটি সরকার গঠন করা হবে।

কল্যাণ পার্টি বিএনপির নেতৃত্বেই আন্দোলনে অংশগ্রহণ করবে বলে জানিয়েছেন দলটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাাহিম। আন্দোলনের সময় জরুরি ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করতে বিএনপিকে একটি কাঠামো তৈরির প্রস্তাব দিয়েছেন তিনি।

সৈয়দ ইবরাাহিম বলেন, আমরা দশটি বছর একসঙ্গে চলছি। আমরা আপ্রাণ চেষ্টা করেছি বিএনপির অনুকূলে আন্দোলনে ও বুদ্ধিবৃত্তিক জায়গায় থাকতে। আমরা যুগপৎ আন্দোলন করতে প্রস্তুত।

তিনি বলেন, জরুরি ভিত্তিতে মতবিনিময়ে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া যেন দীর্ঘমেয়াদী না হয়, সেজন্য একটি কাঠামো তৈরি করা। আন্দোলন তড়িৎগতিতে হয়, আন্দোলনে ১২ ঘন্টা, ৬ ঘন্টা অনেক দীর্ঘ সময়।

সৈয়দ ইবরাাহিম বলেন, আমরা নীতিগতভাবে একমত হয়েছি, আগামী নির্বাচনে নতুন সংসদ যখন হবে, আগে থেকেই জনগণের কাছে আমরা ওয়াদাবদ্ধ থাকবো-সংবিধান সংস্কার করতে হবে, প্রয়োজনীয় আরও সংস্কার করতে হবে।

কল্যাণ পার্টির প্রতিনিধি দলে ছিলেন-স্থায়ী কমিটির সদস্য মোহাম্মদ ইলিয়াস, মিসেস ফোরকান ইবরাহিম, মহাসচিব আব্দুল আউয়াল মামুন, অতিরিক্ত মহাসচিব নুরুল কবির পিন্টু, ভাইস চেয়ারম্যান আলী হোসাইন ফরায়েজী, সভাপতি ঢাকা মহানগর দক্ষিণ মাহমুদ খান, যুগ্ম মহাসচিব রাশেদ ফেরদৌস সোহেল মোল্লা, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ফয়সাল মেহেদী, সাংগঠনিক সম্পাদক ইবরাাহিম খান সাদাত, প্রচার ও প্রকাশনা সম্পাদক জাহিদ আবেদীন।

এর আগে গত ২৪ মে মাহমুদুর রহমান মান্নার নেতৃত্বাধীন নাগরিক ঐক্য, ২৭ মে জোটের শরিক লেবার পার্টির সঙ্গে বৈঠক করেছেন বিএনপি নেতারা। এরপর ৩১ মে গণসংহতি আন্দোলন ও ১ জুন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সঙ্গে বৈঠক করেন তারা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর