শনিবার, ৬ জুলাই, ২০২৪ | ২২ আষাঢ়, ১৪৩১ | ২৯ জিলহজ, ১৪৪৫

মূলপাতা বিএনপি

যুগপৎ আন্দোলনে বিএনপির সঙ্গে ঐকমত্যে গণসংহতি


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৩১ মে, ২০২২ ৯:০৮ : অপরাহ্ণ
আজ মঙ্গলবার সকালে গণসংহতি আন্দোলনের সঙ্গে বৈঠক শেষে রাজধানীর হাতিরপুল রোজভিউ প্লাজায় দলটির কার্যালয়ে কথা বলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

সরকারকে ক্ষমতা থেকে সরাতে যুগপৎ আন্দোলনের ব্যাপারে বিএনপির সঙ্গে ঐকমত্য হয়েছে বামপন্থি রাজনৈতিক দল গণসংহতি আন্দোলনের। সরকারবিরোধী আন্দোলনে নামতে গণসংহতি আন্দোলন বিএনপিকে সাত দফা প্রস্তাবও দিয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর হাতিরপুলে গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয়ে দুই ঘণ্টার রাজনৈতিক সংলাপ শেষে বিএনপি মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের এ কথা বলেন।

গণসংহতি আন্দোলনের সঙ্গে আলোচনা অত্যন্ত ফলপ্রসূ হয়েছে জানিয়ে মির্জা ফখরুল বলেন, ‘আমরা অনেকগুলো বিষয়ে ঐকমত্যে পৌঁছাতে সক্ষম হয়েছি। বিষয়গুলোর মধ্যে রয়েছে-এ সরকারকে পদত্যাগ করতে হবে, সংসদ বাতিল করতে হবে, সংসদ বাতিল করে একটা নিরপেক্ষ-নির্দলীয় সরকার প্রতিষ্ঠা করতে হবে, তাদের অধীনে নির্বাচন কমিশন গঠন করতে হবে, একটি নির্বাচন হবে এবং সেই নির্বাচনের মাধ্যমে ভবিষ্যতে পার্লামেন্ট ও সরকার গঠিত হবে।’

বিএনপি মহাসচিব বলেন, ‘আমাদের আলোচনায় মৌলিক কোনো মতভেদ দেখিনি। তবে নির্বাচনকালীন সরকারের নামের বিষয়ে মত ভিন্নতা থাকতে পারে। অন্তর্বর্তীকালীন না নিরপেক্ষ সরকার। এটা নিয়ে কোনো সমস্যা হবে না। আমরা আলোচনার মাধ্যমে এই বিষয়ে ঐক্যমতে পৌঁছাতে পারবো।’

সংলাপ প্রসঙ্গে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, ‘বর্তমান সরকারের পতনের জন্য আন্দোলন দরকার। এইভাবে যদি একটা জাতীয় রূপরেখা আজকে বিরোধী রাজনৈতিক দলগুলোর কাছে থেকে হাজির হয়, জনগণ নতুন করে আন্দোলিত হবে। একটা বৃহত্তর ঐক্য গড়ে তুলে বর্তমান সরকারকে পদত্যাগে বাধ্য করতে পারবো। সেজন্য আমরা প্রাথমিকভাবে, যুগপৎ ধারায় আন্দোলন যার যার অবস্থান থেকে পরিচালনা করতে ঐক্যমত হয়েছি।’

বৈঠকে বিএনপির পক্ষে সংলাপে মির্জা ফখরুলের সঙ্গে দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ইকবাল হাসান মাহমুদ টুকু, সাবেক এমপি জহির উদ্দিন স্বপন উপস্থিত ছিলেন।

সংলাপে জোনায়েদ সাকির সঙ্গে গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়ক আবুল হাসান রুবেল, রাজনৈতিক পরিষদের সদস্য তাসলিমা আখতার, হাসান মারুফ রুমি, সম্পাদকমণ্ডলীর সদস্য ইমরান জুলহাস নাঈম বাবু, দীপক রায়, মিজানুর রহমান, বাচ্চু ভুইয়াসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে গত ২৪ মে বিকেলে রাজধানীর তোপখানা রোডস্থ বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্নার সঙ্গে প্রথম বৈঠক করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

পরে গত ২৭ মে বৃহত্তর আন্দোলন প্লাটফর্ম গড়তে বাংলাদেশ লেবার পার্টির সঙ্গে সংলাপ করেছে বিএনপি। গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে জাতীয় ঐক্য সৃষ্টির লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনার অংশ নিতে এসব বৈঠক করছে বিএনপি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর