শনিবার, ৬ জুলাই, ২০২৪ | ২২ আষাঢ়, ১৪৩১ | ২৯ জিলহজ, ১৪৪৫

মূলপাতা বিএনপি

জিয়াউর রহমানের ৪১তম মৃত্যুবার্ষিকী আজ


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৩০ মে, ২০২২ ৭:৫১ : পূর্বাহ্ণ
বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪১তম শাহাদতবার্ষিকী আজ সোমবার।

বহুদলীয় গণতন্ত্র, গণমাধ্যমের স্বাধীনতা, বাংলাদেশি জাতীয়তাবাদ এবং উৎপাদনমুখী রাজনীতির প্রবক্তা হিসেবে জিয়াউর রহমান পরিচিতি পেয়েছিলেন অতি অল্প সময়ে।

রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নেওয়ার পাঁচ বছরের মাথায় ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউজে একদল বিপথগামী সেনাসদস্যের গুলিতে শাহাদাত বরণ করেন মুক্তিযুদ্ধের অন্যতম এই সেক্টর কমান্ডার।

প্রতিবছর এ দিনটিকে জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী হিসেবে পালন করে বিএনপি ও এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো।

প্রতিবছর দলের চেয়ারপারসন খালেদা জিয়ার উপস্থিতিতে এ দিবসটি পালন করা হলেও বিগত ৪ বছর কারাগার এবং শর্তসাপেক্ষে জামিনে থাকায় তাঁর অনুপস্থিতিতে এ দিন পালন করছেন নেতাকর্মীরা।

দিবসটি উপলক্ষে বিএনপি ও এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো ১০ দিনের কর্মসূচি পালন করবে। এর মধ্যে রয়েছে আলোচনা সভা, পোস্টার প্রকাশ ও কালো ব্যাজ ধারণ, কালো পতাকা উত্তোলন, সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, জিয়ার কবরে ফুল দেওয়া ও ফাতিহা পাঠ, দরিদ্রদের মধ্যে খাদ্য ও বস্ত্রসামগ্রী বিতরণ। এ ছাড়া আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

দিনটি উপলক্ষে আজ সোমবার ভোর ৬টায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হবে। নেতা-কর্মীরা কালো ব্যাজ ধারণ করবেন। সকাল ১১টায় শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণ, ১ জুন জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) ও কৃষক দলের উদ্যোগে আলোচনা সভা। ৪ জুন তাঁতী দলের উদ্যোগে, ৫ জুন ছাত্রদলের উদ্যোগে, ৬ জুন স্বেচ্ছাসেবক দলের এবং ৭ জুন মৎস্যজীবী দলের উদ্যোগে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। একইভাবে দিবসটি উপলক্ষে সারাদেশে জেলা ও মহানগরীতে ইউনিটের উদ্যোগে আলোচনা সভা হবে।

আজ ঢাকা মহানগর উত্তর বিএনপির উদ্যোগে ২৬টি থানার ৭১টি ওয়ার্ডে এবং ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে ২৭টি স্থানে খাদ্য ও বস্ত্র বিতরণ করা হবে। এসব স্থানে দলের সিনিয়র নেতারা উপস্থিত থাকবেন।

দিনটি উপলক্ষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল রোববার গণমাধ্যমে দেওয়া এক বাণীতে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের রুহের মাগফেরাত কামনা করেন এবং তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর