রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪ | ১৫ বৈশাখ, ১৪৩১ | ১৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা শিক্ষা

খন্দকার মোশতাককে শ্রদ্ধা জানালেন ঢাবি শিক্ষক সমিতির সভাপতি!


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১৭ এপ্রিল, ২০২২ ১১:০১ : অপরাহ্ণ
ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এম রহমত উল্লাহ (মঞ্চে বসা বাম থেকে দ্বিতীয়)
Rajnitisangbad Facebook Page

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে এক আলোচনা সভায় বঙ্গবন্ধুর খুনি খন্দকার মোশতাক আহমদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এম রহমত উল্লাহ।

আজ রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

খন্দকার মোশতাকের প্রতি শ্রদ্ধা নিবেদনকে কেন্দ্র করে তোলপাড় সৃষ্টি হয়েছে। তবে বক্তব্যের পরে এ জন্য দুঃখ প্রকাশ করেছেন রহমত উল্লাহ।

ঢাকা বিশ্ববিদ্যালয় আওয়ামীপন্থী নীল দলের নেতা এম রহমত উল্লাহ তার বক্তব্যে বলেন, আমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারের জাতীয় চার নেতা এবং পররাষ্ট্রমন্ত্রী খন্দকার মোশতাকের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি।

তবে শ্রদ্ধা জানানোর পর খন্দকার মোশতাকের প্রতি ঘৃণা ও ক্ষোভ প্রকাশ করেও বক্তব্য রাখেন তিনি।

শিক্ষক সমিতির সভাপতির পরে বক্তব্য দিতে এসে এ ঘটনার প্রতিবাদ জানান প্রো-ভিসি অধ্যাপক ড. মো. সামাদ।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে খন্দকার মোশতাকের মতো ব্যক্তির প্রতি গভীর শ্রদ্ধা ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রহণ করে না। বিশ্ববিদ্যালয়ের প্রতি এ বক্তব্য অবিলম্বে এক্সপাঞ্জ করার আবেদন জানাচ্ছি।

এ বিষয়ে অধ্যাপক রহমত উল্লাহ গণমাধ্যমকে বলেন, মুজিবনগর সরকারে কে কোন মন্ত্রণালয় বা বিভাগে ছিলেন, তা নিয়ে আমি আলোচনা করেছি। বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা, ১০ এপ্রিলে স্বাধীনতার ঘোষণাপত্রসহ সার্বিক বিষয়ে আমি আলোচনা করি। মুজিবনগর সরকার সম্পর্কে বলতে গিয়ে যদি ‘স্লিপ অব টাং’ কিছু বলে থাকি, তাহলে আমি দুঃখিত।

জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, অধ্যাপক রহমত উল্লাহর বক্তব্যে খন্দকার মোশতাক আহমদের প্রতি শ্রদ্ধা জানানোর অংশটুকু প্রত্যাহার করা হয়েছে। (মোশতাকের নাম) এককভাবে নয়, আরও কয়েকটা নামের সঙ্গে বোধ হয় তিনি উচ্চারণ করেছিলেন। সভায় একজন আলোচক নিজের বক্তব্যে বিষয়টি নজরে আনেন। পরে অধ্যাপক রহমত উল্লাহর বক্তব্যের ওই অংশটুকু প্রত্যাহার করা হয়।

উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সভায় সহ-উপাচার্য মুহাম্মদ সামাদ ও শিক্ষকনেতা মো. রহমত উল্লাহ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদসহ অফিসার্স অ্যাসোসিয়েশন ও কর্মচারী সমিতির নেতারা বক্তব্য দেন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার সভা সঞ্চালনা করেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর