সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

পাকিস্তানের সংসদে ডেপুটি স্পিকারকে মারধর করলেন ইমরানের দলের এমপিরা


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৬ এপ্রিল, ২০২২ ১১:১৯ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

পাকিস্তানের প্রাদেশিক পরিষদের অধিবেশনে ডেপুটি স্পিকার দোস্ত মুহাম্মদ মাজারিকে মারধর করেছেন দেশটির সদ্য ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সংসদ সদস্যরা।

আজ শনিবার পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচনের জন্য শুরু হওয়া অধিবেশনে আসন গ্রহণের সময় ডেপুটি স্পিকারকে কিল-ঘুষি ও থাপ্পড় মারার পাশাপাশি বোতল ও ফুলের টব ছুড়ে মারেন ইমরান খানের দলের এমপিরা।

সোশ্যাল মিডিয়া ইনস্টাগ্রামে পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের পোস্ট করা ভিডিওতে দেখা যায়, মাজারিকে ইমরানের দলের এমপিরা কিল-ঘুষি ও থাপ্পড় মারছেন। এরপর ঘটনাস্থলে নিরাপত্তা বাহিনীর সদস্যরা হাজির হয়ে উদ্ধার করেন তাকে।

এ সময় মাজারিকে মারধর ছাড়াও পিটিআই ত্যাগ করে বিরোধীদের জোটে যোগ দেয়া আইনপ্রণেতাদের উদ্দেশ্যে ‘লোটা, লোটা’ বলে স্লোগান দিতে থাকেন ইমরানের দলের নেতারা। তবে এক পর্যায়ে বিরোধীদের আসনে বসার জন্য সিদ্ধান্ত নেন তারা।

পাঞ্জাবের প্রাদেশিক পরিষদে আজ নতুন মুখ্যমন্ত্রী নির্বাচনের লক্ষ্যে অধিবেশন বসে। ১৯৭ ভোট পেয়ে মুখ্যমন্ত্রী নির্বাচিত হন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) নেতা ও নতুন প্রধামন্ত্রী শাহবাজ শরিফের ছেলে হামজা শাহবাজ।

৩৭১ আসনে পাঞ্জাবের প্রাদেশিক পরিষদে মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার জন্য ১৮৬ ভোটের দরকার হলেও হামজা শাহবাজ ১৯৭ ভোট পেয়েছেন। ইমরানের দল ছেড়ে আসা সদস্যেরা ভোট দেওয়ায় হামজা বিপুল ব্যবধানে জয়ী হয়েছেন।

এর আগে গত সোমবার পাকিস্তানের নিম্নকক্ষ জাতীয় পরিষদে (এনএ) ভোটাভুটিতে ১৭৪ ভোট পেয়ে প্রধানমন্ত্রী হন শাহবাজ শরিফ। ভোটাভুটির আগে সংসদ থেকে ওয়াকআউট করেন ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সাংসদরা।

ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় দেশটির ২৩তম প্রধানমন্ত্রী হন শাহবাজ শরিফ। এরপর থেকেই প্রশাসন ঢেলে সাজাচ্ছেন। ফলে দেশটির প্রেক্ষাপট পাল্টে যেতে শুরু করেছে। সার্বিক চিত্র বদলে যাচ্ছে।

শাহবাজ শরিফ পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই। তিনবার পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন ৭০ বছর বয়সী এই রাজনীতিক।

দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত ৭২ বছর বয়সী নওয়াজ শরিফ ২০১৯ সালে আদালতের অনুমতি নিয়ে চিকিৎসার জন্য লন্ডনে যান। এরপর আর দেশে ফেরেননি তিনি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর