সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বিএনপি

আসছে ছাত্রদলের নতুন কমিটি, সভাপতি-সম্পাদক পদে আলোচনায় যারা


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১৫ এপ্রিল, ২০২২ ৭:১৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

জাতীয়তাবাদী ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কেন্দ্রীয় কমিটি ভেঙে দেওয়া হচ্ছে। গঠিত হচ্ছে নতুন কমিটি। তবে সংগঠনটির নতুন নেতৃত্ব এবার ভোটে নির্বাচিত হবে না। সরাসরি পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার সম্ভাবনা রয়েছে।

ছাত্রদলের সাবেক কয়েকজন নেতৃবৃন্দের সঙ্গে কথা বলে জানা যায়, আগামী নির্বাচন সামনে রেখে আন্দোলন সংগ্রামকে গুরুত্ব দিয়ে এবার নেতৃত্ব বাছাই করবেন ছাত্রদলের সাংগঠনিক অভিভাবক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। দ্রুত সময়ের মধ্যেই তিনি কমিটি ঘোষণা করবেন।

জানা যায়, কমিটি গঠনের লক্ষ্যে গত মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ছাত্রদলের নেতাদের নিয়ে বৈঠক করেন তারেক রহমান। ৮ ঘণ্টাব্যাপী এই ভার্চুয়াল বৈঠকে তিনি কমিটি গঠনের বিষয়ে কেন্দ্রীয় নেতাদের মতামত নেন।

বৈঠকে অংশ নেওয়া এক ছাত্রদল নেতা জানান, নতুন কমিটি গঠনের পক্ষে মত দিয়েছেন বেশিরভাগ ছাত্রদল নেতা। বর্তমান কমিটির বিষয়ে কী করা উচিত, নতুন কমিটি করলে কী ধরনের নেতা নির্বাচন করা উচিত এবং জেলা কমিটির বিষয়ে কী করা উচিত ইত্যাদি নানা প্রশ্ন করেন তারেক রহমান। এ বিষয়ে কেন্দ্রীয় নেতারা তারেক রহমানকেই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার অধিকার ন্যস্ত করেন।

ওই ছাত্রদল নেতা জানান, এই বৈঠকে ছাত্রদলের ৬০ সদস্যের কমিটির মধ্যে ১২ জন অনুপস্থিত ছিলেন। সভাপতি, সাধারণ সম্পাদক, সিনিয়র সহ-সভাপতি, যুগ্ম সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক উপস্থিত থাকলেও তাদের মতামত নেয়া হয়নি।

উল্লেখ্য, ২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর ছাত্রদলের ষষ্ঠ কাউন্সিলে ফজলুর রহমান খোকন সভাপতি এবং ইকবাল হোসেন শ্যামল সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

ওই বছরের ২১ ডিসেম্বর ৬০ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়। এরপর এ কমিটিকে পূর্ণাঙ্গ করতে পারেনি বর্তমান নেতৃত্ব।

গত বছরের সেপ্টেম্বরে কেন্দ্রীয় কমিটির মেয়াদ শেষ হয়। এরপর থেকে সংগঠনের নেতা-কর্মীরা নতুন কমিটি গঠনের দাবি তুলেন।

নতুন কমিটির বিষয়ে ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান খোকন বলেন, সংগঠনকে গতিশীল রাখতে যে কোনো সংগঠনেরই নিয়মিত কমিটি হওয়া দরকার। নতুন কমিটির বিষয় সিদ্ধান্ত নেবেন আমাদের অভিভাবক তারেক রহমান। তিনি যে সিদ্ধান্ত নেবেন আমরা সেই সিদ্ধান্তকে স্বাগত জানাবো।

এবার নতুন কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদকে প্রত্যেক পদে প্রায় ডজন খানেক প্রার্থী রয়েছেন।

সভাপতি পদে আলোচনায় যারা

দলীয় একাধিক সূত্রে জানা গেছে, নতুন কমিটির কেন্দ্রীয় সভাপতি পদে আলোচনায় রয়েছেন বর্তমান কমিটির সিনিয়র সহসভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সহ সভাপতি জাকিরুল ইসলাম জাকির ও সাজিদ বাবু, সিনিয়র যুগ্ম সম্পাদক আমিনুর রহমান আমিন, সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, যুগ্ম সম্পাদক শাহনেওয়াজ, মাহিনউদ্দিন রাজু প্রমুখ।

সাধারণ সম্পাদক পদে আলোচনায় যারা

এই পদে আলোচনায় আছেন কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক তানজিল হাসান ও রিয়াদ ইকবাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব ও সদস্য সচিব আমানউল্লাহ আমান, কেন্দ্রীয় নেতা মাহবুব মিয়া, নিজামউদ্দিন রিপন, মারুফ এলাহী রনি, রনি প্রধান, আবু আফসান মো. ইয়াহিয়া, রাশেদ ইকবাল প্রমুখ।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর