শনিবার, ১১ মে, ২০২৪ | ২৮ বৈশাখ, ১৪৩১ | ২ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

কলম্বোয় কারফিউ প্রত্যাহার, আটক ৫৪


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১ এপ্রিল, ২০২২ ১:৫০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

প্রেসিডেন্টের বাসভবনে বিক্ষোভকারীদের হামলাচেষ্টার জেরে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় অনির্দিষ্টকালের জন্য জারি করা কারফিউ তুলে নেওয়া হয়েছে।

বিক্ষোভে অংশ নেওয়ার অভিযোগে ৫৪ জনকে আটক করেছে দেশটির পুলিশ।

কলম্বো পুলিশের মুখপাত্র এসএসপি নিহাল থালডুয়া বার্তা সংস্থা রয়টার্সকে জানান, আজ শুক্রবার ভোরে কারফিউ প্রত্যাহার করা হয়।

তিনি বলেন, গতকাল বৃহস্পতিবার রাতে বিক্ষোভকারীরা সেনাবাহিনীর একটি বাস, জিপ, থ্রি-হুইলার, দুটি ট্রাফিক মোটরসাইকেলসহ বেশ কয়েকটি যানবাহন ভাঙচুর ও অগ্নিসংযোগ করে।

এসব বিশৃংখলা সৃষ্টির অভিযোগে ৫৪ জনকে আটক করা হয়।

উল্লেখ্য, বৃহস্পতিবার রাতে দেশটিতে অর্থনৈতিক বিপর্যয়ের জন্য সরকারকে দায়ী করে কলম্বোর মিরিহানায় প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের একটি ব্যক্তিগত বাসভবনের বাইরে বিক্ষোভ শুরু করে কয়েকশ মানুষ।

তারা প্রেসিডেন্টের বাসভবনে হামলার চেষ্টা করলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বেঁধে যায়। শেষ পর্যন্ত টিয়ার শেল আর জলকামান ব্যবহার করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

এরপর রাতেই কলম্বো উত্তর, দক্ষিণ, কলম্বো সেন্ট্রাল, নুগেগোদা, মাউন্ট লাভিনিয়া এবং কেলানিয়া এলাকায় কারফিউ জারি করা হয়।

এই বিক্ষোভে পুলিশ, স্পেশাল টাস্ক ফোর্সের (এসটিএফ) সদস্য এবং সাংবাদিকসহ প্রায় ৫০ জন আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

এর আগে রয়টার্সের খবরে বলা হয়েছে, স্মরণকালের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। বিদেশি মুদ্রার অভাবে গুরুত্বপূর্ণ পণ্য আমদানি ব্যাহত হচ্ছে।

দাম পরিশোধ করতে না পারায় জীবন রক্ষাকারী ওষুধ থেকে শুরু করে সিমেন্ট পর্যন্ত সব গুরুত্বপূর্ণ পণ্যের ভয়াবহ সংকট তৈরি হয়েছে।

লোকজনকে জ্বালানির জন্য দীর্ঘ লাইনে অপেক্ষা করতে হচ্ছে। প্রতিদিন প্রায় ১৩ ঘণ্টা লোডশেডিংয়ের কবলে পড়তে হচ্ছে।

কাগজের অভাবে স্কুলের পরীক্ষা ও দৈনিক পত্রিকার প্রকাশনা বন্ধ হয়ে গেছে। বিদ্যুৎ সংকটে এমনকি সড়কবাতিও বন্ধের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

এই কারণে বৃহস্পতিবার রাতে দেশটিতে অর্থনৈতিক বিপর্যয়ের জন্য সরকারকে দায়ী করে কলম্বোর মিরিহানায় প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের একটি ব্যক্তিগত বাসভবনের বাইরে বিক্ষোভ শুরু করে কয়েকশো মানুষ।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর