মঙ্গলবার, ২১ মে, ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১২ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আবহাওয়া

১৫ মে থেকে দেশজুড়ে তাপদাহের আভাস দিলো আবহাওয়া অধিদপ্তর


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১০ মে, ২০২৪ ১০:০৪ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দেশের ইতিহাসে টানা ৩৬ দিনের তাপপ্রবাহ শেষে শুরু হয়েছিল বৃষ্টি। বৈশাখের খরতাপে স্বস্তির বৃষ্টি বেশি দিন থাকছে না, আবার দেশজুড়ে শুরু হবে তাপদাহ-এমনটা আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার থেকে সারাদেশে তাপমাত্রা বাড়তে পারে। এর তিন-চার দিনের মাথায় শুরু হবে তাপপ্রবাহ–আবহাওয়া অধিদপ্তর সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

আবহাওয়াবিদ ড. মো. বজলুর রশীদ বলেন, ‘১৫ মে (বুধবার) বা পরদিন বৃহস্পতিবার থেকে তাপপ্রবাহ শুরু হতে পারে।’

টানা ৩৬ দিনের দাবদাহ শেষে শুরু হওয়া বৃষ্টি আজ শুক্রবারও দেশের বিভিন্ন স্থানে ঝরেছে। রাজশাহী ছাড়া ঢাকা, রংপুর, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগে বৃষ্টি হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে; ২৩ মিলিমিটার।

শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, শনিবার ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় (৫১ থেকে ৭৫ শতাংশ এলাকা) এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় (২৬ থেকে ৫০ শতাংশ এলাকা) অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলাবৃষ্টি হতে পারে। দেশের অন্যান্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

১ এপ্রিল থেকে শুরু হয়ে ৬ মে পর্যন্ত দেশের প্রায় ৭৫ শতাংশ এলাকায় বয়ে যায় দাবদাহ। এর প্রভাবে কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদের ক্ষতি হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসাবে–এপ্রিলজুড়ে অতি তাপমাত্রায় বোরো ধানের পরাগায়ন বিঘ্নিত হয়েছে। এতে ধানে অন্তত ১০ শতাংশ চিটা হওয়ার শঙ্কা রয়েছে।

কয়েক দিনের মধ্যে আবার তাপদাহ শুরু হলেও তা এপ্রিলের মতো তীব্র হবে না বলে ধারণা করছেন আবহাওয়াবিদ কাজী জেবুন্নেসা।

তিনি বলেন, ‘তাপপ্রবাহ শুরু হলেও এপ্রিল মাসের মতো তীব্র হবে না। গত মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল যশোরে ৪৩ দশমিক ৮ ডিগ্রি। চলতি মাসে সে পর্যায়ে তাপমাত্রা উঠবে না।’

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর