বৃহস্পতিবার, ২ মে, ২০২৪ | ১৯ বৈশাখ, ১৪৩১ | ২২ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

কিয়েভের মেট্রো স্টেশনে বিস্ফোরণ, আবাসিক ভবনে হামলা


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৫ মার্চ, ২০২২ ১:৩৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

টানা তিন সপ্তাহ ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। হামলা জোরদার হয়েছে রাজধানী কিয়েভ অঞ্চলেও।

কিয়েভের নিয়ন্ত্রণে নিতে ধারাবাহিকভাবে বোমাবর্ষণ অব্যাহত রেখেছে রাশিয়া।

অন্যদিকে ইউক্রেনের যোদ্ধারাও সাধ্যমতো রুশ সেনাদের প্রতিহত করার চেষ্টা করছেন।

আর এই সংঘাতের মাঝে পরে প্রাণ হারাচ্ছেন সাধারণ মানুষ।

আজ মঙ্গলবার ভোরে কিয়েভ অঞ্চলের আবাসিক ভবনগুলোতে চালানো হামলায় ২ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে ইউক্রেনের জরুরি সেবা বিভাগ।

এমনকি রাশিয়ার হামলার মধ্যে কিয়েভের মেট্রো স্টেশনেও বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

শহরের বিভিন্ন স্থান থেকে মাঝে মাঝেই বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে, উঠছে কালো ধোঁয়া।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নতুন করে রুশ সামরিক বাহিনীর হামলায় ক্ষতিগ্রস্ত বেশ কিছু আবাসিক ভবনের ছবি প্রকাশ করেছে ইউক্রেনীয় কর্তৃপক্ষ। সেসব ছবিতে কিয়েভ অঞ্চলের সভিয়াতোশিনস্কি জেলায় দু’টি পৃথক ভবনে রুশ আক্রমণের পর আগুন জ্বলতে দেখা যায়।

স্থানীয় সময় মঙ্গলবার ভোর সাড়ে ৫টার পর সেই আগুন নিয়ন্ত্রণে আনা হয়। অবশ্য রুশ এই হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেছে কি না সেটি এখনও জানায়নি ইউক্রেনীয় কর্তৃপক্ষ।

এদিকে ইউক্রেনের জরুরি সেবা বিভাগের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, মঙ্গলবার ভোরে কিয়েভের আবাসিক এলাকার দু’টি ভবনে পৃথক হামলার ঘটনা ঘটেছে।

এর মধ্যে কিয়েভের কেন্দ্র থেকে পূর্ব দিকে অবস্থিত ওসোকোরকি এলাকায় একটি ব্যক্তি মালিকানাধীন ভবনে রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হানে।

ক্ষেপণাস্ত্রের আঘাতে আগুন ধরে গেলেও কিছুক্ষণের মধ্যেই সেটি নিয়ন্ত্রণে আনা হয়। এছাড়া এর পরে কিয়েভের উত্তরে পোদিল এলাকায় একটি ভবনে হামলার ঘটনা ঘটে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, ওসোকরকিতে আগুন লাগার কিছুক্ষণ পরে, পোদিলের একটি ১০ তলা ভবনে রকেটের আঘাতে আগুন লাগে, যার ফলে ভবনের ৫ম তলায় আগুন লেগে যায়। এ ঘটনায় একজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে ইউক্রেনের রাজধানী ও এর পার্শ্ববর্তী এলাকাজুড়ে রাশিয়ার হামলার মধ্যেই কিয়েভের একটি মেট্রো স্টেশনে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে করে স্টেশনটি বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে।

তবে রাশিয়ার হামলা নাকি অন্য কোনো কারণে বিস্ফোরণ ঘটেছে সেটি পরিষ্কার করা হয়নি।

কিয়েভ মেট্রোর ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টেও বিস্ফোরণের তথ্য নিশ্চিত করা হয়েছে।

টুইটে সংস্থাটি জানিয়েছে, মঙ্গলবার সকালে হওয়া বিস্ফোরণে কিয়েভের লুকিয়ানিভস্কা স্টেশন এবং সেখানকার অফিসের সম্মুখভাগ ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিবিসি বলছে, লুকিয়ানিভস্কা স্টেশন কিয়েভের কেন্দ্রস্থলের বেশ কাছাকাছি অবস্থিত। বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হওয়ায় স্টেশনটি বন্ধ করে দেওয়া হয়েছে।

এদিকে চলমান যুদ্ধ বন্ধে ও সংকট নিরসনে চতুর্থ দফায় রাশিয়া ইউক্রেনের মধ্যে শান্তি আলোচনা গতকাল শুরু হয়েছে।

এর আগে উভয় দেশের প্রতিনিধিদের মুখোমুখি আলোচনা হলেও এবার বৈঠক হচ্ছে অনলাইনে।

রাশিয়ার প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসকে জানান, বরাবরের মতো ইউক্রেনের সঙ্গে আলোচনায় রুশ প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন প্রেসিডেন্ট পুতিনের উপদেষ্টা ভলোদিমির মেদিনস্কি।

এই আলোচনা যখন শুরু হচ্ছে ঠিক তার আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, পরবর্তী আলোচনার সময় ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিদের অবশ্যই দুই দেশের প্রেসিডেন্টের মধ্যে বৈঠকের ব্যাপারে একমত হতে হবে।

তিনি বলেন, আমি নিশ্চিত, সবার প্রত্যাশা এটি। রাশিয়াকে বুঝতে হবে, এটি জটিল বিষয় হলেও তা খুব জরুরি একটি উপায়। চলমান লড়াইয়ের মধ্যে কঠিন এ আলোচনা প্রক্রিয়া চালানোর ক্ষেত্রে আমাদের লক্ষ্য ইউক্রেন যেন প্রত্যাশা অনুযায়ী ফল পায়। শান্তি, নিরাপত্তা, স্বাভাবিক জীবনযাপন এবং কার্যকরী নিশ্চয়তার জন্য তা জরুরি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর