শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা দেশজুড়ে

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ভিসির অপসারণের সিদ্ধান্ত নেবেন রাষ্ট্রপতি


প্রতিনিধি, সিলেট প্রকাশের সময় :১১ ফেব্রুয়ারি, ২০২২ ৭:১৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য (ভিসি) ফরিদ উদ্দিন আহমেদের অপসারণে শিক্ষার্থীদের দাবি আচার্য ও রাষ্ট্রপতিকে জানাবেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

আজ শুক্রবার বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সন্ধ্যা সোয়া ৬টার দিকে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

এর আগে বিকেলে ৩টার দিকে সিলেট সার্কিট হাউসে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগসহ নিজেদের দাবি-দাওয়া নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে বৈঠকে বসেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

শিক্ষামন্ত্রী বলেন, ‘উপাচার্য নিয়োগ বা অপসারণের ক্ষমতা একমাত্র আচার্যের (রাষ্ট্রপতির)। এ বিষয়ে রাষ্ট্রপতিকে জানানো হবে। তারপর তিনি সিদ্ধান্ত গ্রহণ করবেন।’

আরও পড়ুন: ওনারা কোনোদিন নিজের চেহারাটা দেখেন না, কাদেরকে ফখরুল

দীপু মনি বলেন, শিক্ষার্থীদের সব দাবি বিবেচনায় নিয়ে যত দ্রুত সম্ভব বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতিও দ্রুত স্বাভাবিক করার পদক্ষেপ নেওয়া হবে।

মন্ত্রীর সঙ্গে আলোচনায় শিক্ষার্থীরা নতুন ৪টি প্রস্তাব দিয়েছেন। সেগুলো হলো- ১. অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ও তার সহধর্মিণী অধ্যাপক ড. ইয়াসমিন হককে শাহজালাল বিশ্ববিদ্যালয়ে এমিরেটাস অধ্যাপক করা। ২. দেশের সব বিশ্ববিদ্যালয়ের গবেষণাখাতে প্রয়োজনীয় বাজেট বাড়ানো এবং সঠিক ব্যয় নিশ্চিতকরণ। ৩. বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা পদ্ধতিতে কোডিং সিস্টেম চালু করা। ৪. শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ন্যূনতম পিএইচডিসহ ডেমো ক্লাসের ভিত্তিতে শিক্ষার্থীদের মতামত যাচাই করা।

শিক্ষার্থীদের সঙ্গে বৈঠক শেষে সন্ধ্যায় মন্ত্রী বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে সার্কিট হাউস ত্যাগ করেন।

দীপু মনির সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

আরও পড়ুন:

নির্বাচন কমিশন গঠনে ১০ জনের নামের তালিকা দিলো আওয়ামী লীগ

১০ বছরেও হয়নি সাংবাদিক সাগর-রুনি হত্যার তদন্ত

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর