সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

র‍্যাবকে শান্তিরক্ষা মিশন থেকে বাদ দিতে জাতিসংঘে ১২ সংস্থার চিঠি


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২০ জানুয়ারি, ২০২২ ৫:৫১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে শান্তিরক্ষা মিশন থেকে বাংলাদেশের এলিট ফোর্স-র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‌্যাব) বাদ দিতে জাতিসংঘকে চিঠি দিয়েছে ১২টি মানবাধিকার সংস্থা।

জাতিসংঘের আন্ডার-সেক্রেটারি-জেনারেল জ্যঁ-পিয়েরে ল্যাক্রয়িক্সকে এই চিঠি দিয়েছে হিউম্যান রাইটস ওয়াচসহ ১২টি মানবাধিকার সংস্থা।

বৃহস্পতিবার এই চিঠির বিষয়টি প্রকাশ করা হয় হিউম্যান রাইটস ওয়াচের ওয়েবসাইটে।

হিউম্যান রাইটস ওয়াচসহ অন্য ১২টি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হলো- অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, এশিয়ান ফেডারেশন অ্যাগেইনস্ট ইনভলানটারি ডিজঅ্যাপিয়ারেন্স (এএফএডি), এশিয়ান ফোরাম ফর হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্ট (ফোরাম-এশিয়া), এশিয়ান হিউম্যান রাইটস কমিশন, এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশন (এএনএফআরইএল), ক্যাপিটাল পানিশমেন্ট জাস্টিস প্রজেক্ট, ওয়ার্ল্ড অ্যালায়েন্স ফর সিটিজেন পার্টিসিপেশন, হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ), ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস, রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস, দ্য অ্যাডভোকেটস ফর হিউম্যান রাইটস এবং ওয়ার্ল্ড অর্গানাইজেশন অ্যাগেইনস্ট টর্চার (ওএমসিটি)।

গত বছরের ৮ নভেম্বর চিঠিটি গোপনে জাতিসংঘে পাঠানো হয় উল্লেখ করে হিউম্যান রাইটস ওয়াচের ওয়েবসাইটে বলা হয়েছে, ১২টি মানবাধিকার সংস্থা স্বাক্ষরিত চিঠিটি গত ৮ নভেম্বর গোপনে জাতিসংঘে পাঠানো হয়।

তবে জাতিসংঘ এখনো চিঠির বিষয়ে আনুষ্ঠানিক কোনো জবাব দেয়নি।

এর আগে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন: র‌্যাবের বর্তমান ও সাবেক ডিজিসহ ৬ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে পৃথকভাবে এই নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট (রাজস্ব বিভাগ) ও পররাষ্ট্র দপ্তর।

এ তালিকায় রয়েছেন- র‍্যাবের বর্তমান মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) খান মোহাম্মদ আজাদ, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) তোফায়েল মোস্তাফা সরোয়ার, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) মো. জাহাঙ্গীর আলম ও সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) মো. আনোয়ার লতিফ খান।

এ ছাড়া নিষেধাজ্ঞার আওতায় আসা কর্মকর্তাদের মধ্যে র‍্যাবের সাবেক মহাপরিচালক বেনজীর আহমেদ রয়েছেন।

তিনি এখন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি)। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর পৃথক এক ঘোষণায় বেনজীর আহমেদ এবং র‍্যাব-৭-এর সাবেক অধিনায়ক মিফতাহ উদ্দিন আহমেদের ওপর সে দেশে প্রবেশে নিষেধাজ্ঞা দেয়।

২০১৮ সালের মে মাসে কক্সবাজারের টেকনাফে পৌর কাউন্সিলর একরামুল হককে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের মধ্য দিয়ে গুরুতর মানবাধিকার লঙ্ঘনে সম্পৃক্ততার জন্য এ দুজনের বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়ার কথা জানানো হয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর