বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২ | ১২ মাঘ, ১৪২৮ | ২২ জমাদিউস সানি, ১৪৪৩

মূলপাতা শিক্ষা

এবারও পরীক্ষা ছাড়াই পরের ক্লাসে উত্তীর্ণ হবে প্রাথমিকের শিক্ষার্থীরা


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৯ নভেম্বর, ২০২১ ৫:৫০ : অপরাহ্ণ

করোনা মহামারির মধ্যে এবারও প্রচলিত বার্ষিক পরীক্ষা ছাড়াই প্রথম থেকে পঞ্চম শ্রেণির সব শিক্ষার্থীকে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আজ মঙ্গলবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পলিসি অ্যান্ড অপারেশন বিভাগের পরিচালক মনীশ চাকমা একটি গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

মনীশ চাকমা বলেন, এবারও প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত বার্ষিক পরীক্ষা হবে না। আমরা এর আগে শিক্ষার্থীদের ওয়ার্কশিট দিয়েছি। হোমওয়ার্ক, অ্যাসাইনমেন্ট ও ক্লাসের পারফরমেন্সের মাধ্যমে আমরা প্রতি বিষয়ের মূল্যায়ন করবো।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে গত ২৬ অক্টোবরের এক সভায় পরীক্ষা না নিয়ে বিকল্প মূল্যায়নের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। এটি চূড়ান্ত করে নির্দেশনা দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষা কর্মকর্তারা।

ওয়ার্কশিট ও অ্যাসাইনমেন্ট বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক জানান, অধিদপ্তরের নির্দেশনা থাকলেও স্কুল খোলার পর থেকে ওয়ার্কশিট ও অ্যাসাইনমেন্ট দেওয়া বন্ধ হয়ে গেছে। এ ক্ষেত্রে কীভাবে মূল্যায়ন করা হবে, তা নিশ্চিত নন তারা।

কেন বন্ধ হয়েছে জানতে চাইলে তারা বলেন, এক মাসের ওয়ার্কশিট প্রিন্ট করতে খরচ হয় আট থেকে দশ হাজার টাকা। এই টাকা অধিদপ্তর থেকে দেওয়া হয় না। ফলে স্কুল খোলার পর আর ভেবেছিলাম পরীক্ষা হবে, সে জন্য বাড়ির কাজ বন্ধ করে দেয়া হয়।

উল্লেখ্য, করোনা মহামারির কারণে ২০২০ সালের মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় গত বছর প্রাথমিকে বার্ষিক পরীক্ষা ছাড়াই পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হয়েছিল শিক্ষার্থীরা।

দেড় বছর বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর শ্রেণিকক্ষে সরাসরি ক্লাস শুরু হয়। তবে সপ্তাহের প্রতিদিন সব শ্রেণির ক্লাস হচ্ছে না।

বছরের বেশির ভাগ সময় সশরীরে ক্লাস না হওয়ায় সংক্ষিপ্ত সময়ের কারণে এ বছরের প্রাথমিক সমাপনী পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত অক্টোবরে জানিয়েছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।


Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

আরও খবর