শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ১৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

ভাড়া বাড়লো লঞ্চেরও, প্রত্যাহার হলো ধর্মঘট


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৭ নভেম্বর, ২০২১ ৭:৪৭ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

জ্বালানি তেলের দাম বাড়ার প্রেক্ষিতে লঞ্চ ভাড়া প্রতি কিলোমিটারে ৬০ পয়সা বাড়িয়ে ২ টাকা ৩০ পয়সা করেছে বিআইডব্লিউটিএ। এছাড়া সর্বনিম্ন ভাড়া ১৮ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে।

আজ রোববার সন্ধ্যায় লঞ্চ মালিকদের সঙ্গে সরকারের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

রাজধানীর মতিঝিলের বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

সরকার ভাড়া বাড়ানোর পর ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছেন লঞ্চ মালিকরা। রাতে ঢাকার সদরঘাট টার্মিনালসহ বিভিন্ন বন্দর থেকে লঞ্চ চলাচল স্বাভাবিক হতে শুরু করে।

নিয়ম অনুযায়ী, নৌ-মন্ত্রণালয়ের অনুমোদনের পর নতুন ভাড়া কার্যকর হওয়ার কথা। সোমবার তা অনুমোদনের কথা রয়েছে।

বৈঠক শেষে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক জানান, লঞ্চে যাতায়াতকারী মানুষের বড় অংশই নিন্ম আয়ের মানুষ। ভাড়া বাড়ানোর আগে সে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখতে হয়েছে। মালিকদের দাবির পেছনেও যুক্তি আছে। সবদিক বিবেচনা করে আমরা ৩৫ দশমিক ২৯ শতাংশ ভাড়া বাড়ানোর পক্ষে মত দিয়েছি। প্রস্তাবটি মন্ত্রণালয় অনুমোদন করলে তা বাস্তবায়ন করা হবে। মালিকপক্ষ এতে সম্মত হয়েছেন।

বৈঠকে অংশ নেওয়া লঞ্চ মালিকদের সংগঠন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল সংস্থার (যা-প) চেয়ারম্যান মাহবুব উদ্দিন আহমেদ বীরবিক্রম বলেন, গত ১৩ বছরে লঞ্চ ভাড়া বাড়ানো হয়নি। অথচ এর মধ্যে লঞ্চ মালিকদের খরচ অনেক বেড়েছে। তিনি বলেন, এর আগেও জ্বালানী তেলের দাম বাড়ানো হলেও লঞ্চ ভাড়া বাড়ানো হয়নি। এরপর শ্রমিকদের বেতন বাড়ানো হয়েছে। লঞ্চ নির্মাণ ও রক্ষণাবেক্ষনে খরচ বেড়েছে। স্টিলের দাম বেড়েছে। করোনার প্রভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন লঞ্চ মালিকরা। সব মিলিয়ে মালিকদের এখন দেয়ালে পিঠ ঠেকে গেছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, লঞ্চভাড়া ১০০ কিলোমিটার পর্যন্ত ১ টাকা ৭০ পয়সার পরিবর্তে ২ টাকা ৩০ পয়সা ও ১০০ কিলোমিটারের ঊর্ধ্বে ১ টাকা ৪০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা নির্ধারণ করা হয়েছে। জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ১৮ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে।

এর আগে বিকেল পৌনে ৪টার দিকে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের সভাপতিত্বে বৈঠক শুরু হয়। বৈঠক চলে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত পর্যন্ত।

বৃহস্পতিবার থেকে ডিজেল ও কেরোসিনের দাম প্রতি লিটার ভোক্তা পর্যায়ে ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা পুনর্নির্ধারণ করেছে সরকার। ডিজেলের দাম বাড়ানোয় ভাড়া বাড়ানোর দাবি করেন লঞ্চ মালিকরা। শনিবারের মধ্যে ভাড়া বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত না হওয়ায় ওইদিন বিকেল থেকে লঞ্চ চালানো বন্ধ করে দেন মালিকরা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর