শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন গবেষক


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১১ অক্টোবর, ২০২১ ৫:২০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চলতি বছর অর্থনীতিতে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন তিন আমেরিকান অর্থনীতিবিদ।

তারা হলেন-কানাডার বংশোদ্ভূত মার্কিন গবেষক ডেভিড কার্ড, আমেরিকান-ইসরায়েলি জোশুয়া ডেভিড অ্যাংগ্রিস্ট ও ডাচ-আমেরিকান অর্থনীতিবিদ গুইদো উইলহেমাস ইমবেন্স।

সোমবার বাংলাদেশ সময় বিকেল ৪টার দিকে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস ২০২১ সালের অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে।

রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস জানিয়েছে, অর্থনীতিবিদ ডেভিড কার্ড শ্রমবাজারে ন্যূনতম মজুরি, অভিবাসন এবং শিক্ষা কর্মের ওপর কী ধরনের প্রভাব ফেলে সেবিষয়ে প্রাকৃতিক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে অনুসন্ধান চালিয়েছেন। অপর দুই অর্থনীতিবিদ অ্যাঙ্গরিস্ট এবং ইমবেনস অর্থনীতির কার্যকারণ সম্পর্ক নিয়ে নতুন গবেষণা কৌশলের সন্ধান দিয়েছেন।

রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস জানায়, ডেভিড কার্ড পাবেন পুরস্কারের অর্ধেক এবং বাকি অর্ধেক যৌথভাবে পাবেন জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট ও গুইডো ডব্লিউ ইমবেনস।

৬৫ বছর বয়সী ডেভিড কার্ড যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার অর্থনীতির অধ্যাপক। এছাড়া জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট (৬১) ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) অর্থনীতি বিভাগের অধ্যাপক এবং ইমবেনস (৫৮) স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব বিজনেসের অর্থনীতি বিভাগের অধ্যাপক।

গত বছর অর্থনীতিতে যৌথভাবে নোবেল পেয়েছিলেন যুক্তরাষ্ট্রের দুই অর্থনীতিবিদ পল মিলগ্রোম ও রবার্ট উইলসন। নিলাম তত্ত্বের কিভাবে আরও কার্যকরভাবে কাজ করে তা উদ্ভাবণ করে তারা ওই পুরস্কার পেয়েছিলেন।

ডিনামাইট আবিষ্কারক বিশ্বখ্যাত বিজ্ঞানী আলফ্রেড নোবেলের উপার্জিত অর্থ দিয়ে ১৯০১ সালে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কারের সূচনা ঘটে। ১৯৬৮ সালে এই তালিকায় যুক্ত হয় অর্থনীতি।

গত ৪ অক্টোবর চিকিৎসা বিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণার মাধ্যমে চলতি বছর নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়েছে। আজ সোমবার অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়ার মধ্য দিয়ে এ বছরের পুরস্কার ঘোষণা শেষ হলো।

প্রতি বছর ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সুইডেনের স্টকহোমে অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে বিজয়ীদের হাতে নোবেল পুরস্কার তুলে দেওয়া হয়। তবে করোনাভাইরাস মহামারির কারণে গত বছরের মতো এবারও সব অনুষ্ঠান বাতিল ঘোষণা করেছে নোবেল কমিটি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর