সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

প্রভাবশালী বিশ্বনেতা ও ধনকুবেরদের গোপন সম্পদ ও লেনদেনের তথ্য ফাঁস


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৪ অক্টোবর, ২০২১ ১:০৭ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বিশ্বের শীর্ষস্থানীয় নেতা, রাজনীতিবিদ ও প্রভাবশালী ধনকুবেরদের গোপন সম্পদ এবং লেনদেনের তথ্য ফাঁস হয়েছে। বিশ্বব্যাপী অনুসন্ধানী সাংবাদিকদের জোট ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) ফাঁস করেছে এই তথ্য। এসব তথ্যের নাম দেওয়া হয়েছে প্যান্ডোরা পেপারস।

প্যানডোরা পেপারস নামে এই ফাঁসের তথ্যটি প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

বিবিসি জানায়, ইতিহাসের অন্যতম বড় একটি তথ্য ফাঁসের ঘটনা এই প্যানডোরা পেপারস। এতে প্রায় ১ কোটি ২০ লক্ষ ফাইলের তথ্য ফাঁস করা হয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্তের প্রায় ১৪টি আর্থিক প্রতিষ্ঠান থেকে এসব তথ্য এসেছে। গণমাধ্যমের ইতিহাসে এর থেকে বড় ফাঁসের ঘটনা আর ঘটেনি। বিশ্বব্যাপী প্রায় ৬৫০ এর বেশি গণমাধ্যমকর্মী এই কার্যক্রমে অংশ নিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, ৩৫ জন বর্তমান ও সাবেক নেতার পাশপাশি বিশ্বজুড়ে অন্তত ৩০০ জন সরকারি কর্মকর্তার গোপন সম্পদ এবং লেনদেনের তথ্য প্রকাশ করেছে প্যানডোরা পেপারস।

তালিকার অন্যতম জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ। তিনি যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে প্রায় ৭ কোটি পাউন্ড পরিমাণের সম্পদ কিনেছেন গোপনে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৮১২ কোটি টাকার বেশি।

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের দুর্নীতির বিষয়টিও তুলে ধরা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, লন্ডনে অফিস কেনার সময় ৩ লাখ ১২ হাজার পাউন্ডের কর ফাঁকি দিয়েছেন তিনি।
ফাঁস হওয়া নথিতে আছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নামও। প্যান্ডোরা পেপারস থেকে জানা গেছে, মোনাকোতে গোপন সম্পদ আছে পুতিনের।

এছাড়াও আছেন আগামী সপ্তাহে নির্বাচনের মুখে দাঁড়ানো চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী আন্দ্রেজ বেবিস। তিনি গোপনে ফ্রান্সের দক্ষিণাঞ্চলে ১২ মিলিয়ন পাউন্ড দিয়ে একটি বিদেশি কোম্পানি মারফত দুটি বাড়ি কিনেছেন।

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ও তার সহযোগীরা যুক্তরাজ্যে প্রায় ৫০ কোটি ডলারের জমি ও বাড়ি কেনাবেচার চুক্তিতে জড়িত ছিলেন বলে দেখা গেছে ফাঁস হওয়া নথিতে। ইলহাম আলিয়েভের পরিবারের বিরুদ্ধে নিজ দেশের অর্থ লুটপাটের অভিযোগ রয়েছে।

প্যান্ডোরা পেপারসের নথিতে দেখা গেছে, এই পরিবার লন্ডনে তাদের একটি সম্পত্তি ব্রিটিশ রাজপরিবারের কাছে বিক্রি করেছে। তাতে অলিয়েভ পরিবারের লাভ হয়েছে চার কোটি ডলারের বেশি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের একান্ত কাছের মানুষ, তার মন্ত্রী ও তাদের পরিবারের সদস্যরা গোপনে কোটি কোটি ডলার আয় করছে বলে জানানো হয়েছে ফাঁস হওয়া তথ্যে। এ বিষয়ে পরবর্তিতে বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হবে।

বিবিসি বলছে, ফাঁস হওয়া প্যানডোরা পেপারস থেকে আগামী কয়েকদিকে অনেক কিছু জানবে বিশ্ববাসী।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর