শুক্রবার, ৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আইন-আদালত

চট্টগ্রামে আদালত চত্বরে বোমা হামলা

জঙ্গি বোমা মিজানের মৃত্যুদণ্ড, জাবেদের যাবজ্জীবন


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৩ অক্টোবর, ২০২১ ১১:৪৫ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চট্টগ্রাম আদালত চত্বরে ২০০৫ সালে বোমা হামলার দায়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সদস্য বোমা মিজানের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। আরেক আসামি জেএমবির চট্টগ্রাম বিভাগীয় কমান্ডার জাবেদ ইকবালকে দেয়া হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড।

আজ রোববার চট্টগ্রাম সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক আব্দুল হালিমের আদালতে এ রায় দেন।

রায় ঘোষণার সময় জাবেদকে কারাগার থেকে আদালতে আনা হয়েছিল। আর জাহিদুল ইসলাম ওরফে বোমা মিজান পলাতক রয়েছেন।

চট্টগ্রাম সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের কৌঁসুলি মনোরঞ্জন দাশ বলেন, মামলায় রাষ্ট্রপক্ষ ৩২ জনের সাক্ষী আদালতে হাজির করেছেন। আসামী পক্ষে আসামি জাবেদ ইকবাল নিজেই সাক্ষী দিয়েছেন। সাক্ষীদের সাক্ষ্যপ্রমাণ এবং আলামত জব্দের মধ্য দিয়ে আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে রাষ্ট্র পক্ষ সক্ষম হয়েছে।

আসামিপক্ষের আইনজীবী মো. ইউনুস বলেন, জাবেদ নামে একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া তাকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরও ২ বছরের কারাদণ্ড দিয়েছেন। আর জাহিদুল ইসলাম ওরফে বোমা মিজানকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

তিনি বলেন, রায়ে আমরা সন্তুষ্ট নই। উচ্চ আদালতে আপিল করবো।

দীর্ঘ ১৫ বছর ১০ মাস পর নিষ্পত্তি হতে চলেছে চাঞ্চল্যকর এই মামলা। সাক্ষীদের হাজির করতে না পারায় এত সময় লেগেছে বলে জানিয়েছেন আইনজীবীরা।

২০০৫ সালের ২৯ নভেম্বর সকালে চট্টগ্রাম আদালত ভবনের পুলিশ চেক পোস্টের সামনে বোমা হামলা চালায় জঙ্গিরা। এতে ঘটনাস্থলে মারা যান পুলিশ কনস্টেবল রাজীব বড়ুয়া ও ফুটবলার শাহাবুদ্দীন। আহত হন পুলিশ কনস্টেবল আবু রায়হান, সামসুল কবির, রফিকুল ইসলাম, আবদুল মজিদসহ ১০ জন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর