রবিবার, ৬ অক্টোবর, ২০২৪ | ২১ আশ্বিন, ১৪৩১ | ২ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা রাজধানী

২৮ সেপ্টেম্বর থেকে বিমানবন্দরে শুরু হচ্ছে করোনা পরীক্ষা


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২৬ সেপ্টেম্বর, ২০২১ ১২:১৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

প্রবাসী কর্মী ও যাত্রীদের দ্রুততম সময়ে করোনার নমুনা পরীক্ষার জন্য হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। আগামী ২৮ সেপ্টেম্বর থেকে পরীক্ষা শুরু হবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান।

আজ রোববার সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

এদিকে প্রবাসীদের দীর্ঘদিনের আন্দোলনের পর অবশেষে শাহজালাল বিমানবন্দরে বসানো হলো করোনা পরীক্ষার ল্যাব। শনিবার রাতে ল্যাব স্থাপনের কাজ শেষ হয়।

এই করোনা টেস্ট ল্যাব স্থাপনের জন্য যে ছয় প্রতিষ্ঠানকে অনুমোদন দেওয়া হয় সে প্রতিষ্ঠানগুলো হলো- স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড ঢাকা, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।

শাহজালাল বিমানবন্দর সূত্র জানায়, প্রবাসীদের জন্য সংযুক্ত আরব আমিরাত সরকার যাত্রা শুরুর ৬ ঘণ্টা আগে র‍্যাপিড পিসিআর টেস্ট করানোর বিধিনিষেধ আরোপ করেছে। দীর্ঘদিন ধরে ঢাকার বিমানবন্দরে এ ব্যবস্থা না থাকায় আমিরাতে ফিরতে পারছিলেন না প্রবাসীরা। তবে কয়েকদফা পেছানোর পর অবশেষে শনিবার ল্যাব স্থাপনের কাজ শেষ হয়েছে।

প্রাথমিকভাবে পরীক্ষামূলকভাবে ১০০ প্রবাসী কর্মীর নমুনা সংগ্রহ ল্যাবরেটরিতে স্থাপিত যন্ত্রপাতির মাধ্যমে নমুনা পরীক্ষার রিপোর্ট তৈরি হবে।

বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব না থাকার কারণে অনেক দেশ বাংলাদেশ থেকে তাদের দেশে ঢুকতে দিচ্ছিলো না। অনেক দেশ বিমানবন্দর থেকে করোনা পরীক্ষা করার পর বিমানে ওঠার শর্তারোপ করেছে।

বাংলাদেশের বিমানবন্দরগুলোতে এমন সুবিধা না থাকার কারণে অনেক প্রবাসী দেশে আটকে পড়েন। এর মধ্য দিয়ে একদিকে যেমন প্রবাসীরা বিদেশে তাদের চাকরি নিয়ে উদ্বেগে ছিলেন, অন্যদিকে দেশ বঞ্চিত হচ্ছিলো রেমিট্যান্সের সম্ভাবনা থেকে। এসব বিষয়কে গুরুত্ব দিয়ে মন্ত্রিসভার এক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংশ্লিষ্টদের দ্রুত আরটি পিসিআর ল্যাব স্থাপনের নির্দেশ দেন।

এরপরেই ছয়টি বেসরকারি প্রতিষ্ঠানকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার আরটি পিসিআর ল্যাব বসাতে অনুমোদন দেয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর