রবিবার, ১৯ মে, ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১০ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

আফগানিস্তানের শেষ প্রদেশ পাঞ্জশিরে বিজয় ঘোষণা তালেবানের


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৬ সেপ্টেম্বর, ২০২১ ১১:৫০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

তুমুল লড়াই শেষে আফগানিস্তানের রাজধানী কাবুলের উত্তরে হিন্দুকুশ পর্বতমালায় অবস্থিত পাঞ্জশির পুরোপুরি নিজেদের দখলে নেয়ার ঘোষণা দিয়েছে তালেবান।

তালেবান মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ সোমবার আনুষ্ঠানিক এক বিবৃতিতে এ ঘোষণা দেন বলে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে।

বিবৃতিতে তালেবান বলেছে, ‘এই বিজয়ের মধ্য দিয়ে আমাদের দেশ এখন পুরোপুরিভাবে কঠিন এক যুদ্ধ থেকে মুক্ত হলো।’

যদিও এই বিষয়ে এখনও পাঞ্জশিরের স্থানীয় প্রতিরোধ যোদ্ধাদের সংগঠন নর্দার্ন অ্যালায়েন্স কোনো মন্তব্য করেনি।

আফগানিস্তানের সবচেয়ে ছোট প্রদেশ পাঞ্জশির উপত্যকায় দেড় থেকে দুই লাখ মানুষের বসবাস। একে বলা হয় প্রতিরোধ যুদ্ধের কেন্দ্র।

পাঞ্জশিরের দখল নিতে গত কয়েক দিন ধরে সেখানকার স্থানীয় প্রতিরোধ যোদ্ধাদের সংগঠন এনআরএফের সঙ্গে তুমুল লড়াই চালিয়ে যাচ্ছিলো তালেবান। এতে উভয় পক্ষে শতাধিক মানুষের মৃত্যুর খবর দিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম।

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মধ্য দিয়ে তালেবান আফগানিস্তানের সবকিছুতে নিয়ন্ত্রণ নিলেও দেশটির সবচেয়ে ছোট প্রদেশ পাঞ্জশির দখল করতে পারছিল না।

প্রদেশটিকে তালেবান মুক্ত রাখার ঘোষণা দেন নর্দার্ন অ্যালায়েন্সের নেতা আহমেদ মাসুদ।

আহমেদ মাসুদের বাবা ‘পাঞ্জশিরের সিংহ’ খ্যাত আহমেদ শাহ মাসুদ সোভিয়েত আক্রমণের সময় এবং তারপর তালেবান শাসনের সময় লড়াই করে পাঞ্জশিরকে মুক্ত রাখতে পেরেছিলেন৷ তাজিক জনগোষ্ঠীর মানুষ এখানে থাকেন। তারা তালেবানকে পছন্দ করেন না।

আফগানিস্তানের শেষ প্রদেশ পাঞ্জশিরে বিজয় ঘোষণা তালেবানের

সোভিয়েত ইউনিয়ন আমল এবং ২০ বছর আগে তালেবানের শাসনের সময় পাঞ্জশিরের যোদ্ধারা বীরত্বের পরিচয় দিলেও এবার আর পেরে উঠলো না তারা। তালেবানের হাতেই চলে গেলো প্রদেশটির নিয়ন্ত্রণ।

রোববার রাতে তালেবান বাহিনীর সাথে লড়াই চলাকালে নর্দার্ন অ্যালায়েন্সের মুখপাত্র ফাহিম দাশতি নিহত হয়েছেন। লড়াইয়ে নিহত হয়েছেন আহমাদ শাহ মাসুদের ভাগ্নে জেনারেল আব্দুল ওয়াদুদ জারাও।

এ অবস্থায় গতকাল যুদ্ধবিরতির ডাক দেয় প্রতিরোধ বাহিনীর নেতা আহমেদ মাসুদের নেতৃত্বাধীন নর্দার্ন অ্যালায়েন্স। তালেবানের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দেয় তারা।

এতে মনে করা হচ্ছিলো, পাঞ্জশিরে ক্রমেই দুর্বল হচ্ছে প্রাক্তন গনি সরকারের ভাইস প্রেসিডেন্ট আমিরুল্লা সালেহ ও আহমদ মাসুদের নেতৃত্বাধীন প্রতিরোধ বাহিনী ন্যাশনাল রেজিসট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান (এনআরএফ)।

কিন্তু তালেবান আলোচনায় বসার প্রস্তাব নাকচ করে দেয়।

এনআরএফ সম্প্রতি বিশ্বকে জানিয়ে দিয়েছে, তারা এ উপত্যকাটিতে শক্তিশালী।

এনআরএফের পররাষ্ট্র শাখার প্রধান আলি নাজারি বিবিসিকে বলেছিলেন, সোভিয়েত আমাদের পরাজিত করতে পারেনি এবং ২৫ বছর আগে তালেবান এ উপত্যকাটি দখল করার চেষ্টা করেছিল এবং তারা ব্যর্থ হয়েছে।

কিন্তু ‘অপরাজিত’ পাঞ্জশির নিয়ন্ত্রণে নিয়ে তালেবান বুঝিয়ে দিলো, তারা ‘অপ্রতিরোধ্য’।

গত এপ্রিলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দেন, আফগানিস্তানে দুই দশকের যুদ্ধের ইতি টেনে সেপ্টেম্বরের মধ্যে সব সেনা ফেরত নেবেন। মে থেকে উজ্জীবিত তালেবান আফগানিস্তানের একের পর এক প্রদেশ দখল নিতে শুরু করে।

সবশেষ গত ১৫ আগস্ট রাজধানী কাবুল ও প্রেসিডেন্ট প্রাসাদ দখলে নিয়ে সবকিছুতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে তালেবান বাহিনী। কোনো বাধা ছাড়াই আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে ৩৩টি দখল করে তারা। কেবল তীব্র প্রতিরোধের মুখে পড়তে হয় পাঞ্জশিরে। তবে পিছু হটেনি তালেবান যোদ্ধারা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর