বুধবার, ২৬ জুন, ২০২৪ | ১২ আষাঢ়, ১৪৩১ | ১৯ জিলহজ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

‘ডেডলাইন না মানলে ফল ভালো হবে না’, আমেরিকাকে হুমকি তালেবানের


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৩ আগস্ট, ২০২১ ৭:৪০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার নিয়ে এবার আমেরিকাকে হুঁশিয়ারি দিলো তালেবান। চুক্তি মেনে ৩১ অগস্টের মধ্যে আমেরিকার শেষ সেনাকে ফিরে যেতে হবে বলে দাবি তুলেছে তারা।

আজ সোমবার তালেবানের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘চুক্তি অনুযায়ী ৩১ আগস্টের মধ্যে সেনা প্রত্যাহার সম্পূর্ণ না হলে তার পরিণতির জন্য আমেরিকাকে প্রস্তুত থাকবে হবে।’

সম্প্রতি প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, সে দেশের নাগরিকদের ফিরিয়ে আনার প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত আফগানিস্তানের মাটি ছাড়বে না আমেরিকার সেনা। সে ক্ষেত্রে ৩১ অগস্টের সময়সীমার পরেও কাবুলে কিছু সংখ্যক আমেরিকার সেনা থাকতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।

বাইডেন বলেছেন, ‘আমেরিকার এক জন নাগরিকও যদি আফগানিস্তানে আটকে থাকেন, তাকে উদ্ধার না করা পর্যন্ত সরব না আমরা।’

তালেবানের মুখপাত্র মহম্মদ সোহেল শাহীন স্কাই নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘প্রেসিডেন্ট জো বাইডেন আমাদের প্রতিশ্রুতি দিয়েছিলেন যে ৩১ আগস্টের মধ্যে আমেরিকান সেনা সরিয়ে নেওয়া হবে। যদি সেটা না হয়, তার অর্থ আফগানিস্তানে বাড়তি মার্কিন সেনা রয়েছে। যা থাকার কথা নয়। মনে রাখবেন, ডেডলাইন নয়, ওটা রেডলাইন।’

এক সপ্তাহ আগে তালেবান যোদ্ধারা রাজধানী কাবুলের দখল নিলেও এখনও বিমানবন্দর চত্বর দখলে রেখেছে আমেরিকার নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী। এই মুহূর্তে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের সুরক্ষায় রয়েছে অন্তত ৫ হাজার মার্কিন সেনা।

সোমবার সকালে বিমানবন্দরের উত্তর গেটে তালেবান এবং ন্যাটো বাহিনরে মধ্যে গুলির লড়াইয়ের খবরও মিলেছে। সেখানে বিমান ধরতে ভিড় করা আফগান জনতা এমনকি, ন্যাটো বাহিনীর উপর তালেবান বাহিনী গুলি চালায় বলে অভিযোগ। আমেরিকার এক সেনার আহত হওয়ারও খবর মিলেছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর