সোমবার, ২০ মে, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

বিমানবন্দরের ভেতরে ঢুকতে পারলেই ঠাঁই হবে আমেরিকায়, রটনার জেরে হুলস্থুল


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২১ আগস্ট, ২০২১ ১১:৪০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আফগানিস্তানে কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের বাইরে কাতারে কাতারে জনতা। সবাই বিমানবন্দরে ঢোকার চেষ্টা করছেন। কিন্তু উঁচু দেওয়াল ও কাঁটাতার পেরিয়ে বিমানবন্দরে ঢোকা সহজ নয়। তার মধ্যেই হুলস্থুল পড়ে গেলো বিমানবন্দরের বাইরে।

লোক মুখে খবর ছড়িয়েছিল যে, বিমানবন্দরের ভেতরে ঢুকতে পারলেই আমেরিকার বিমানে জায়গা পাওয়া যাবে। সেই কারণে সবাই ভেতরে ঢোকার চেষ্টা করতে থাকেন। আর তার জেরেই বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়।

সূত্রের খবর, কাবুল বিমানবন্দরের বাইরে প্রায় ৫০ হাজার আফগান নাগরিক অপেক্ষা করছেন। তারা দেশ ছাড়তে চান। বিমানবন্দরের নিয়ন্ত্রণ রয়েছে আমেরিকার সেনাবাহিনীর হাতে। সঙ্গে রয়েছে ব্রিটিশ বাহিনীও। দেওয়ালের উপরে কাঁটাতারের বেড়া দিয়ে বিমানবন্দরকে ঘেরা হয়েছে।

আমেরিকার এক সাংবাদিক একটি ভিডিও প্রকাশ করেছেন নেটমাধ্যমে। সেখানে দেখা যাচ্ছে, দেওয়ালে উঠে কাঁটাতার পেরোতে চাইছেন অনেকে। তাদের কোনও রকমে ঠেকাচ্ছে আমেরিকার সেনা। অনেকে আবার কাতর অনুরোধ করছেন, যাতে তাদের বিমানবন্দরের ভেতরে ঢুকতে দেওয়া হয়। বিমানবন্দরের দু’টি দরজা তালিবানের দখলে। ফলে ভেতরে ঢুকতে সমস্যা হচ্ছে। শুধুমাত্র বিদেশি নাগরিকদের নিয়েই উড়ে যাচ্ছে বিমান।

গত রোববার থেকে কাবুলের পরিস্থিতি একই রকম। হাজার হাজার মানুষ দেশ ছাড়ার চেষ্টা করছেন। ঝুঁকি নিয়ে বিমানের বাইরে ঝুলে দেশ ছাড়তে গিয়ে মৃত্যু হয়েছে কয়েক জনের। বিমানবন্দরের ভেতরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলিও চালাতে হয়েছে আমেরিকার সেনাকে। কিন্তু তার পরেও দেশ ছাড়ার হিড়িক কমেনি। বৈধ কাগজ দেখিয়ে দেশ ছাড়তে চাইছেন অনেকে। কেউ আবার আমেরিকাসহ বিভিন্ন দেশের কাছে অনুরোধ করছেন, যাতে তাদের আশ্রয় দেওয়া হয়। সব মিলিয়ে চরম অরাজকতা কাবুল বিমানবন্দরের বাইরে।

 

আনন্দবাজার পত্রিকা অবলম্বনে

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর