সোমবার, ১৩ মে, ২০২৪ | ৩০ বৈশাখ, ১৪৩১ | ৪ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

দেশ ছেড়ে পালালেন গনি, অন্তর্বর্তী আফগান সরকারের প্রধান হচ্ছেন জালালি


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৫ আগস্ট, ২০২১ ৭:৫০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

কাবুলে তালেবানি আক্রমণের মুখে আফগানিস্তানের প্রেসিডেন্টের পদ থেকে ইস্তফা দেওয়ার পর আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়েছেন। আজ রোববার (১৫ আগস্ট) তিনি তাজিকিস্তানের উদ্দেশ্যে দেশ ত্যাগ করেন।

আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

এদিকে তালেবানের হাতে ইতিমধ্যেই ক্ষমতার হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়ে গেছে। নতুন প্রেসিডেন্টের হাতে ক্ষমতা হস্তান্তরের আগ পর্যন্ত সে দেশে সরকার চালাবেন সাবেক স্বরাষ্ট্র মন্ত্রী আলি আহমদ জালালি। অর্থাৎ আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের প্রধান হতে চলেছেন তিনিই।

সিএনএনের খবরে বলা হয়েছে, কয়েকজন জ্যৈষ্ঠ তালেবান নেতাকে যুক্ত করে নতুন সরকার গঠনের প্রক্রিয়া চলছে।

কাবুলে জন্মগ্রহণ করলেও ১৯৮৭ সাল পর্যন্ত আমেরিকার নাগরিক ছিলেন জালালি। ২০০৩ সালে ফিরে এসেছিলেন স্বদেশে। সেই সময়েও আফগানিস্তানে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া চলছিল। ওই অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছিল তাকে। ২০০৪ সালে নতুন সরকার গঠনের পর আবার ওই মন্ত্রণালয়ের দায়িত্ব পান জালালি।

মাত্র এক সপ্তাহের মধ্যেই আফগানিস্তানের অধিকাংশ এলাকা তালেবানের হাতে চলে যাওয়া নিয়ে সম্প্রতি একটি টুইট করেছিলেন জালালি।

তিনি লিখেন, ‘দুর্বল নেতৃত্ব এবং রণকৌশলের অভাবের কারণে আফগান সেনাকে আজ এই মূল্য দিতো হলো। এক সপ্তাহের মধ্যে দেশের এক-তৃতীয়াংশ প্রাদেশিক রাজধানী বেদখল হওয়া আফগানিস্তানের নিরাপত্তা ব্যবস্থা প্রশ্নের মুখে দাঁড় করায়।’

গত বৃহস্পতিবার পর্যন্ত আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে ১৮টি তালেবানের হাতে ছিল। কিন্তু এর পর কার্যত ঝড়ের গতিতে এগোতে শুরু করে তালেবান। গত দু’দিনে একে একে হেরাট, আয়বাক, গজনি, কান্দাহার, তালিকান, কুন্দুজ দখল করে তারা। উত্তর দিক থেকে কাবুলের প্রবেশ পথ মাজার-ই-শরিফও একদিনেই দখল করে নেয় তালেবান। আজ রোববার সকালে দক্ষিণের জালালাবাদে ওড়ে তালেবানি পতাকা। তার পর বিনাযুদ্ধে দুপুরের মধ্যেই কাবুল দখল নেয় তালেবান যোদ্ধারা।

তালেবানের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি মেনে এ বছর ৯ মার্চ থেকে সেনা সরাতে শুরু করে আমেরিকা। তার পর থেকেই ডালপালা মেলতে শুরু করে তালেবান। জুন মাসের শেষ দিকে সরাসরি আফগান বাহিনীর সঙ্গে সংঘর্ষে বাধে তাদের। তাতে আফগান বাহিনীকে পরাস্ত করে দেশের দক্ষিণ প্রান্ত থেকে এগোতে শুরু করে তালেবান। তার পর দেড় মাসের মধ্যেই আফগানিস্তানের দখল নিলো তারা।

আরও পড়ুন:

https://rajnitisangbad.com/2021/08/15/%e0%a6%aa%e0%a6%a6%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%97-%e0%a6%95%e0%a6%b0%e0%a6%b2%e0%a7%87%e0%a6%a8-%e0%a6%86%e0%a6%b6%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ab-%e0%a6%97%e0%a6%a8%e0%a6%bf-%e0%a6%86/

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর