মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪ | ৪ আষাঢ়, ১৪৩১ | ১১ জিলহজ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

কাবুলের পথে তালেবান, ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব আফগান সরকারের


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১২ আগস্ট, ২০২১ ৬:৫০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আফগানিস্তানের গুরুত্বপূর্ণ গজনি শহর দখল করে নিয়েছে তালেবান। এই শহর থেকে দেশটির রাজধানী কাবুল মাত্র ১৫০ কিলোমিটার দূরে। এ নিয়ে গত এক সপ্তাহে দশটি প্রাদেশিক রাজধানী দখলে নিয়েছে তালেবান। ধারণা করা হচ্ছে, গজনির নিয়ন্ত্রণ নেয়ার ফলে তালেবানের শেষ পর্যন্ত খোদ কাবুল দখলের সম্ভাবনা বাড়লো।

এ অবস্থায় তালেবানের সাথে ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দিয়েছে আফগান সরকার। বৃহস্পতিবার (১২ আগস্ট) আফগান সরকারের সূত্রে এ খবর দিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। দেশব্যাপী সংঘর্ষ বৃদ্ধির প্রেক্ষিতে এ প্রস্তাব এলো।

কাতারের মাধ্যমে প্রস্তাবটি দেয়া হয় বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি। আফগান সরকার ও তালেবানের মধ্যে শান্তি আলোচনা চালিয়ে যাচ্ছে কাতার।

বুধবার কান্দাহার শহর থেকেও তুমুল লড়াইয়ের খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার দক্ষিণাঞ্চলীয় কান্দাহারের কেন্দ্রীয় কারাগারে ঢুকে পড়েছে তালেবান। কারাগারের নিয়ন্ত্রণ নিয়ে সশস্ত্র সংগঠনটির যোদ্ধারা কয়েক শ’ বন্দীকে মুক্তি দিয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, আফগানিস্তানের বৃহত্তম শহরগুলোর অন্যতম লশকর গাহে সরকারি বাহিনীর সাথে তালেবানের সংঘর্ষ বৃদ্ধি পেয়েছে। ইতোমধ্যে সেখানকার আঞ্চলিক পুলিশ সদর দপ্তরের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান।

এই পরিস্থিতিতে আফগানিস্তান সরকার সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়ালি মোহাম্মাদ আহমাদজাইকে অপসারণ করেছে। নতুন সেনাপ্রধান হয়েছেন জেনারেল হায়বাতুল্লাহ আলীজাই। তিনি এতোদিন আফগান বিশেষ বাহিনীর কমান্ডার হিসেবে দায়িত্বপালন করছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত এবং আফগান সরকারকে একা লড়াই করার জন্য ছেড়ে দেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যাপক সমালোচনার জন্ম হয়েছে।

বিশ বছরের সামরিক অভিযান শেষে আমেরিকান এবং অন্যান্য বিদেশি সৈন্যরা আফগানিস্তান ত্যাগের সাথে সাথে তালেবান যোদ্ধারা তাদের লক্ষ্য অর্জনে দ্রুতগতিতে এগোচ্ছে। আফগানিস্তানের ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে এক তৃতীয়াংশই এখন তালেবানের নিয়ন্ত্রণে।

তালেবানরা ইতোমধ্যে বাগলান প্রদেশের রাজধানী পুল-ই-খুমরি, ফারাহ’র রাজধানী ফারাহ, নিমরোজের রাজধানী জারাঞ্জ, তাখারের তালোকান, কুন্দুজের রাজধানী কুন্দুজ, সার-ই-পল প্রদেশের রাজধানী সার-ই-পাল, সামানগানের রাজধানী আইবাক, জাওজানের শেবেরগান, বাদাখশানের ফয়জাবাদ ও গজনি প্রদেশের রাজধানী শহর গজনি দখল করে নিয়েছে।

এদিকে গতকাল বুধবার আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি উত্তরের মাজার-ই-শরীফে যান। তালেবান বিরোধী এলাকাটি থেকে সরকারি বাহিনীর পক্ষে সমর্থন জোগাড়ের চেষ্টায় তিনি সেখানে গেছেন।

মাজার-ই-শরীফ উজবেকিস্তান ও তাজিকিস্তান সীমান্তের কাছে। সরকার যদি সেখানে তার সমর্থন হারায় এবং মাজার-ই-শরীফের যদি পতন ঘটে, তাহলে পুরো উত্তর আফগানিস্তানে সরকারের নিয়ন্ত্রণ ভেঙে পড়বে।

জাতিসংঘের হিসেব অনুযায়ী, গত এক মাসে আফগানিস্তানে এক হাজারের উপর বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছে।

শুধুমাত্র এ সপ্তাহেই উত্তরাঞ্চলীয় প্রদেশগুলো থেকে ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে হাজার হাজার মানুষ। নিরাপদ আশ্রয়ের জন্য তারা কাবুলে পৌঁছেছে।

রাজধানী কাবুলের উপকণ্ঠে পরিত্যক্ত জমিতে অস্থায়ী শিবিরে তারা মাথা গুঁজেছে। প্রচুর মানুষ খোলা রাস্তায় এবং পরিত্যক্ত গুদামঘরে রাত কাটাচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর