সোমবার, ১৩ মে, ২০২৪ | ৩০ বৈশাখ, ১৪৩১ | ৪ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

১৯ দিনের লকডাউন শেষে খুলেছে অফিস-ব্যবসা প্রতিষ্ঠান, চলছে গণপরিবহন


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১১ আগস্ট, ২০২১ ৯:৪৫ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

শেষ হলো ১৯ দিনের কঠোর লকডাউন। আবার স্বাভাবিক জীবনে ফিরছে মানুষ।

আজ (১১ আগস্ট) বুধবার থেকে খুলেছে সরকারী-বেসরকারী অফিস, শপিং মল ও দোকানপাট। সকাল থেকে সড়কে নেমেছে বাসসহ সবধরণের গণপরিবহন। চলাচল শুরু করেছে লঞ্চ ও ট্রেনও।

করোনা সংক্রমণের লাগাম টেনে ধরতে গত ১ জুলাই থেকে দেশে কঠোর লকডাউন জারি করে সরকার। তবে ঈদ উপলক্ষে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই ভোর ৬টা পর্যন্ত লকডাউন শিথিল করা হয়। ঈদের পর ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত আবারও লকডাউন কার্যকর করা হয়।

পরে সব শিল্প-কারখানা খুলে দিয়ে ও অভ্যন্তরীণ বিমান চালু রেখে ওই লকডাউনের মেয়াদ পাঁচদিন বাড়ানো হয়। মঙ্গলবার রাত ১২টায় সেই লকডাউন শেষ হয়।

দীর্ঘ ১৯ দিন ধরে কঠোর লকডাউনের পর আজ থেকে আবারও সচল হচ্ছে দেশ। প্রায় সবকিছুই খুলে দেয়ার সিদ্ধান্ত হলেও বিনোদনকেন্দ্র, শিক্ষাপ্রতিষ্ঠান ও গণজমায়েত বন্ধই থাকছে।

শিক্ষার্থীদের করোনার টিকার আওতায় আনার পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ভাবছে সরকার।

বিনোদন ও পর্যটনকেন্দ্রগুলোতে মানুষের মাত্রাতিরিক্ত ভিড়ের আশঙ্কা করছে সরকার।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, পরিস্থিতি বিবেচনায় নিয়ে ধাপে ধাপে সব কিছু খুলে দেয়া হবে।

লকডাউন শিথিল করায় বাস, লঞ্চ ও ট্রেন সব আসনেই যাত্রী বহন করতে পারবে। এক্ষেত্রে অর্ধেক সংখ্যক বাস চলাচলের নির্দেশনা দিয়েছে সরকার।

তবে করোনা পূর্ববর্তী সময়ের মতোই নিতে হবে ভাড়া। অর্থাৎ অতিরিক্ত ভাড়া থাকছে না। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) গতকাল এক বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে।

এর আগে লকডাউনের মধ্যে বাস চালু করা হলেও বলা হতো ধারণক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহনের কথা। সে ক্ষেত্রে বাড়তি ৬০ শতাংশ ভাড়া গুনতে হতো যাত্রীদের। কিন্তু এবার তা হচ্ছে না। রাস্তায় অর্ধেক বাস নামানো হলেও যাত্রী তুলতে পারবে আসন সংখ্যার সমপরিমাণ।

আজ সকাল থেকে রাজধানীর প্রধান সড়কগুলোতে রয়েছে গাড়ির চাপ। ট্রাফিক সিগনালে কোথাও কোথাও ১০ থেকে ১৫ মিনিটের যানজটও লক্ষ্য করা গেছে।

আজ থেকে সব আসনে যাত্রী নিয়ে সারা দেশে চলাচল করবে ৫৮ জোড়া ট্রেন। সব ধরনের প্রস্তুতি শেষে গেলো সোমবার থেকে টিকিট বিক্রি শুরু করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

কমলাপুর রেল স্টেশনের স্টেশন মাস্টার রফিকুল ইসলাম রাজনীতি সংবাদকে জানান,  বলেন, ‘বুধবার থেকে সারা দেশে ৩৮ জোড়া আন্তঃনগর ট্রেন এবং ২০ জোড়া মেইল ও কমিউটার ট্রেন চলাচল করবে। এর মধ্যে বুধবার ঢাকা থেকে ছাড়বে ২৫ জোড়া আন্তনগর ট্রেন এবং ১২ জোড়া মেইল ও কমিউটার ট্রেন।

আজ সকালে রাজধানীর সদরঘাট থেকে দেশের দক্ষিণাঞ্চলের উদ্দেশে লঞ্চযাত্রাও শুরু হয়েছে।

গতকাল মঙ্গলবার সচিবালয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী জানিয়েছেন, ধারণক্ষমতা অনুযায়ী যাত্রী নিতে লঞ্চমালিকদের কোনো বাধা নেই। তবে ধারণক্ষমতার বেশি যাত্রী তারা নিতে পারবেন না। যেহেতু লঞ্চগুলো ধারণক্ষমতার সমপরিমাণ যাত্রী নিতে পারবে, তাই বাড়তি ভাড়া আদায়ের কোনো সুযোগ নেই।

দোকানপাট ও শপিংমলে ক্রেতা-বিক্রেতা উভয়কেই স্বাস্থ্যবিধি মেনে কেনাবেচা করতে হবে। সরকার পরবর্তী নির্দেশ দেয়া না পর্যন্ত শপিংমল, মার্কেট ও দোকানপাট সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। খাবার দোকান, হোটেল ও রেস্তোরাঁ অর্ধেক আসন খালি রেখে সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. মোজাহেরুল ইসলাম বলেন, করোনা নিয়ন্ত্রণে সরকার ঘোষিত লকডাউন থেকে কার্যকর সুফল মিলেনি। এখন গণটিকা কার্যক্রম চলছে। গণটিকা দান কর্মসূচি সফল না হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা কঠিন হবে।

তিনি বলেন, জীবন ও জীবিকার প্রয়োজনে বিধিনিষেধ শিথিল করার যৌক্তিকতা রয়েছে। তবে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে স্বাস্থ্যবিধি নিশ্চিতে বিশেষ গুরুত্বারোপ করতে হবে। বাস, লঞ্চ, ট্রেন, বাজার, শপিংমল, হোটেল-রেস্টুরেন্ট এবং বাজারগুলো যাতে স্বাস্থ্যবিধি মেনে চলে সে ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর