শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪ | ১৩ আশ্বিন, ১৪৩১ | ২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা আন্তর্জাতিক

হজের আনুষ্ঠানিকতা শুরু আজ, অংশ নেবেন ৬০ হাজার মুসল্লি


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৭ জুলাই, ২০২১ ১০:৩০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

স্থানীয় সময় আজ শনিবার (১৭ জুলাই) সন্ধ্যা থেকে শুরু হচ্ছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। করোনা মহামারির মধ্যে এবারও সীমিত পরিসরে হজের আয়োজন করেছে সৌদি কর্তৃপক্ষ।

গতবারের মতো এবারও বহির্বিশ্বের কেউ হজ পালনে সুযোগ পাচ্ছেন না। সৌদিতে থাকা ১৫০টি দেশের ৫ লাখ ৫৮ হাজার আবেদনকারীর মধ্য থেকে মাত্র ৬০ হাজার মুসুল্লি এবার হজে অংশ নেওয়ার সুযোগ পেয়েছেন। সৌদিতে বসবাসরত করোনার টিকা গ্রহণকারী, যাদের বয়স ১৮- ৬০ এর মধ্যে তারাই এবার হজের অনুমতি পেয়েছেন।

মক্কা, আরাফা, মিনা ও মুজদালিফায় চলাচলে হাজিদের জন্য প্রস্তুত ৩ হাজার বাস। থাকছে ৫১টি স্বাস্থ্যসেবা কেন্দ্র। ৫৯৪ চিকিৎসক ছাড়াও থাকছেন আরও ৩০০ স্বাস্থ্যকর্মী।

আল-আরাবিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে, বিভিন্ন স্থানে হাজিদের সেবা দিতে ৪৫টি স্ট্রোক সেন্টার থাকবে। জাবালে রহমত এলাকায় ২৩টি ও মিনা প্রান্তরে থাকবে ২২টি। এছাড়াও ৪২টি নিবিড় পরিচর্যা কেন্দ্র থাকবে। হজের স্থানগুলোতে চিকিৎসাসেবা দিতে কাজ করবে ৩২টি চিকিৎসক দল ও ৩৬টি অ্যাম্বুলেন্স।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, নির্ধারিত ৪টি অভ্যর্থনা গেটের মাধ্যমে প্রবেশ করতে হবে কাবা শরীফে। হজে আসা ব্যক্তিদের জন্য চারটি অভ্যর্থনা কেন্দ্র আল জাইদি, আল নাসিম, আল শারায়েই এবং আল নুরিয়া গেট ছাড়া মসজিদুল হারামে অন্য কোনো স্থান দিয়ে প্রবেশের সুযোগ নেই। হজ পালনে এবার মুসল্লিদের ব্যবহার করতে হবে স্মার্ট কার্ড। স্মার্ট কার্ড ছাড়া কেউ ক্যাম্পেও প্রবেশের সুযোগ পাবেন না।

সৌদির স্থানীয় সময় শনিবার সন্ধ্যা থেকে মক্কায় পৌঁছাবেন এবার অনুমতি পাওয়া হজযাত্রীরা। রোববার যোহর নামাজের আগে মুসুল্লিরা মক্কা থেকে মিনায় যাবেন।

মিনায় পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে পরদিন ফজরের পর মূল হজ পালন করতে আরাফাত ময়দানে জড়ো হবেন হাজীরা। হজের খুদবা শেষে সারাদিন ইবাদত বন্দেগী করে রাতে মুজদালিফায় রাত যাপন করবেন।

পরদিন ১০ই জিলহজ মিনায় গিয়ে প্রতিকী শয়তানকে পাথর নিক্ষেপ করে পশু কোরবানি দিয়ে মাথা মুড়াবেন।

আগামী ১৯ জুলাই হজ বা আরাফার দিন। এদিন মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেবেন কাবার মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়খ ড. বানদার বালিলাহ। বাংলাসহ ৯টি ভাষায় অনুবাদ করে প্রচার করা হবে এটি। আগামী মঙ্গলবার পশু কোরবানি করবেন হাজিরা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর